ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে বাংলাদেশের ২ পুরস্কার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৪, ৭ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াডে বাংলাদেশের ২ পুরস্কার

বাংলাদেশ প্রথমবারের মতো আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২০ প্রতিযোগিতায় অংশ নিয়ে ছয়টি পুরস্কারের মধ্যে দুটি পুরস্কার অর্জন করেছে।

সোমবার (৬ জুলাই) ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের উদ্যোগে আয়োজিত এক জুম অনলাইন সংবাদ সম্মেলনে এই তথ্য জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহদে পলক। এ সময়ে তিনি পুরস্কার অর্জনকারী দল দুটিকে তাদের মেধা ও যোগ্যতার স্বাক্ষ্য রাখার জন্য অভিনন্দন জানান।

পলক জানান, গতকাল (৫ জুলাই) জুম অনলাইনে তিন দিনব্যাপী আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড (আইবিসিওএল) ২০২০ প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে হংকং ব্লকচেইন অলিম্পিয়াডের সভাপতি ড. লরেন্স মা আইবিসিওএল ২০২০ বেস্ট প্রোটোটাইপ অ্যাওয়ার্ড অর্জনকারী হিসেবে বাংলাদেশের ডিইউ নিমবাস দলের নাম ঘোষণা করেন। আর আইবিসিওএল ২০২০ সিলভার মেডাল অর্জনকারী হিসেবে ডিজিটাল ইনোভেশন দলের নাম ঘোষণা করেন সিটি ইউনিভার্সিটি, হংকং এর অধ্যাপক ইসাবেল ইয়ান।

বাকি চারটি পুরস্কারের মধ্যে হংকংয়ের পিচেইন পায় আইবিসিওএল ২০২০ গোল্ড মেডাল ও আইবিসিওএল ২০২০ প্রাইভেসি-সেনিট্রক অ্যাওয়ার্ড, নেদারল্যান্ডের নিউরোট্রেস আইবিসিওএল ২০২০ ব্রোঞ্জ মেডাল ও হংকংয়ের মাইক্রোসেন্ট আইবিসিওএল ২০২০ বেস্ট ফিনটেক অ্যাওয়ার্ড।

সিটি ইউনিভার্সিটি, হংকং ও হংকং ব্লকচেইন সোসাইটির যৌথ উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড ২০২০ প্রতিযোগিতায় যুক্তরাষ্ট্র, কানাডা, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশের ৬০টি দল অংশগ্রহণ করে। এর মধ্যে বাংলাদেশের রয়েছে ১২টি দল।

পলক আরও বলেন, ‘সরকার যখন দেশের মেধাবী শিক্ষার্থী, তরুণ-তরুণীদের ব্লকচেইন, কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগ ডাটা অ্যানালাইটিকস, মেশিন লার্নিংয়ের মতো ফ্রন্টিয়ার (অত্যাধুনিক) প্রযুক্তিতে দক্ষ হয়ে উৎসাহিত করছে তখন প্রতিযোতিায় অংশ নিয়ে বাংলাদেশের দুটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন আমাদের জন্য অত্যন্ত উৎসাহব্যাঞ্জক একটি খবর।’

তিনি বলেন, ‘ফ্রন্টিয়ার প্রযুক্তির আবির্ভবে পরিবর্তন ঘটছে অত্যন্ত দ্রুত। বাংলাদেশ যে এই পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নেবে তার প্রমাণ রেখেছে আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ১২ টি দল।’

ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের আহবায়ক বুয়েটের অধ্যাপক ড. কায়কোবাদ বলেন, ‘হংকং ব্লকচেইন অলিম্পিয়াডের মতো একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে পুরস্কার অর্জনে বাংলাদেশ গর্বিত।’

দেশে ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতার আয়োজন ও দল বাছাইয়ে ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের উদ্যোগে অন্যান্যের সঙ্গে আইসিটি বিভাগ ও এলআইসিটি প্রকল্প, এফবিসিসিআই, বেসিস, আইবিএ গুরুত্বপূর্ণ অংশীদার।

 

ঢাকা/হাসান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়