ঢাকা     রোববার   ০৯ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৫ ১৪২৭ ||  ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

করোনা মোকাবিলায় বাংলাদেশকে ১ কোটি ডলার দেবে জাপান

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৩, ১৬ জুলাই ২০২০  
করোনা মোকাবিলায় বাংলাদেশকে ১ কোটি ডলার দেবে জাপান

করোনা মোকাবিলায় বাংলাদেশকে স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী কেনা-কাটায় ১ কোটি  ডলার দেবে জাপান। বৃহস্পতিবার (১৬ জুলাই) জাপান দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে উল্লেখ করা হয়, করোনার মোকাবিলায় বাংলাদেশকে সহায়তার অংশ হিসেবে বৃহস্পতিবার ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ফাতেমা ইয়াসমিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে নোট বিনিময় করেছেন।  এ সময়  আর্থ-সামাজিক উন্নয়ন কর্মসূচির আওতায় বাংলাদেশকে ১ কোটি  ডলার সহায়তা দেওয়ার কথা জানায় জাপান।

করোনা মোকাবিলায় এই অর্থ থেকে সিটি স্ক্যানার, এক্স-রে মেশিনসহ হাসপাতালের স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী সরবরাহ করা হবে।

এরআগে করোনা প্রতিরোধে বাংলাদেশকে জরুরিভাবে ১ কোটি ২০ লাখ ডলার দিয়েছে জাপান।

এদিকে, জাপান দূতাবাস আরও জানিয়েছে, বাংলাদেশিদের জন্য জাপান হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট স্কলারশিপের আওতা বাড়ানোর পরিকল্পনা রয়েছে দেশটির সরকারের। এরই মধ্যে এই প্রোগ্রামের আওতায় ৩৯৪  বাংলাদেশি উচ্চশিক্ষা গ্রহণ করেছেন।

এই কোর্সের  অধীনে জাপানের বিভিন্ন বিশ্ববিদ‌্যারয়ে বিভিন্ন বিষয়ে ১-২ বছর মেয়াদি মাস্টার্স প্রোগ্রামে বাংলাদেশিরা আবেদন করতে পারেন। স্কলারশিপের জন্য শুধু বিসিএস ক্যাডারভুক্ত কর্মকর্তা এবং বাংলাদেশ ব্যাংকের  প্রথম শ্রেণির কর্মকর্তারা আবেদন করতে পারেন। ২০১৮ সাল থেকে প্রথমবারের মতো এই স্কলারশিপে পিএইচডি অন্তর্ভুক্ত করা হয়েছে।

 

 

হাসান/এনই

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়