ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জেলে-মৌয়ালদের আশ্রয় মিলবে সুন্দরবনের ক্যাম্পে

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৭, ১৯ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
জেলে-মৌয়ালদের আশ্রয় মিলবে সুন্দরবনের ক্যাম্পে

সুন্দরবনে থাকা জেলে ও মৌয়ালদের বন বিভাগের ক্যাম্পে আশ্রয় নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধান বন সংরক্ষক আমীর হোসাইন চৌধুরী।

মঙ্গলবার (১৯ মে) দুপুরে রাইজিংবিডির এ প্রতিবেদককে ‍তিনি এ কথা বলেন।

ধেয়ে আসছে সুপার সাইক্লোন 'আম্ফান'। আবহাওয়া অফিসের তথ্য মতে, খুলনা উপকূল দিয়ে এটি অতিক্রম করতে পারে। সুন্দরবন সংলগ্ন জেলাগুলোর একটা বড় অংশ বনের ওপর নির্ভরশীল। তারা বছরের বেশির ভাগ সময়েই বনে থাকেন।

এ সময়ে যারা বনে রয়েছেন তাদের ব্যাপারে কী ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে জানতে চাইলে আমীর হোসাইন বলেন, ‘সাধারণত আমরা যাদের নিয়ে চিন্তা করি। জেলে-বাওয়াল-মৌয়াল। এখন বাওয়াল নেই। জেলে আর মৌয়াল আছে।

তিনি বলেন, তারা যদি কোথাও থেকে থাকে তাদের জন্য আমাদের নির্দেশনা হচ্ছে আমাদের আশে পাশে যেসব ক্যাম্প আছে তাদের ওসব ক্যাম্পে আশ্রয় দেওয়া। যেটা বরাবরই দিয়ে থাকি, সেরকম নির্দেশনা দেওয়া আছে।

'যদিও এখন সুন্দরবনে জেলের সংখ্যা কম' উল্লেখ করে তিনি বলেন, সুন্দরবনের ভেতরে অভয়ারণ্য বেড়ে যাওয়ায় জেলের সংখ্যা কমে গেছে।

ঝড় আসার খবরেও অনেকে বন ছাড়তে চান না জানিয়ে তিনি বলেন, অনেক সময়েই দেখা গেছে ঝড় আসার খবর পাওয়ার পরও তারা বন থেকে বেরিয়ে নিরাপদ আশ্রয়ে যেতে চায় না।

‘তবে সুন্দরবনের ভেতরে যেহেতু উত্তাল সাগর না। ছোট ছোট খাল আর নদী। সুন্দরবন থাকার কারণে ছোট খালে মধ্যে ঝড়ের প্রভাবটা কম লাগে’- বলেন আমীর হোসাইন।  

তিনি বলেন, এ সময়ে কোনো জেলে যদি বনে থেকে থাকেন, তারা যেন আমাদের আশপাশে যেসব ক্যাম্প রয়েছে সেখানে গিয়ে আশ্রয় নেন।

সুন্দরবনের যেসব ক্যাম্পের কাঠামো ভালো না, সেখানে কর্মরতদের নিরাপত্তায় কী ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ভেতরে যে ক্যাম্পগুলো রয়েছে, সেখানে কর্মরতদের যেমন- দুবলার চর, শেওলার চর, কটকা যেগুলো একটু ভারনারেবল ক্যাম্প, সেখানে যারা আছেন, তাদের নিকটবর্তী যেখানে ইনফ্রাস্ট্রাকচার ভালো অর্থাৎ সেসব ক্যাম্প কাঠামোগতভাবে শক্ত সেখানে চলে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। আজকেই তারা নিরাপদ স্থানে চলে যাবেন।


ঢাকা/সাওন/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়