ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঘূর্ণিঝড় আম্ফান: ১৯৩৩টি মেডিকেল টিম প্রস্তুত

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৬, ২০ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ঘূর্ণিঝড় আম্ফান: ১৯৩৩টি মেডিকেল টিম প্রস্তুত

স্বাস্থ্য মিডিয়া সেলের আহ্বায়ক ও স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন) হাবিবুর রহমান খান জানিয়েছেন, ঘূর্ণিঝড় আম্ফান আঘাত হানলে দুর্গত মানুষের সেবা দেওয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ১ হাজার ৯৩৩টি মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে।

বুধবার (২০ মে) সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

হাবিবুর রহমান খান বলেন, চট্টগ্রামে ১ হাজার ২১২টি, বরিশালে ৪১৮টি এবং খুলনায় ৩০৩টি মেডিকেল টিম প্রস্তুত রয়েছে। পানি বিশুদ্ধকরণের পর্যাপ্ত সংখ্যক ট্যাবলেট ও প্রাথমিক স্বাস্থ্যসেবায় প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করা হয়েছে।

দেশে করোনাভাইরাসে সংক্রমণের বিষয়ে অতিরিক্ত সচিব বলেন, করানোভাইরাসে সংক্রমণ প্রতিদিনই বাড়ছে। আগামী ১৫ থেকে ১৬ দিন এই ধারা অব্যাহত থাকতে পারে।

দেশে কোভিড-১৯ রোগী শনাক্তে প্রতিদিন প্রায় ১০ হাজার নমুনা পরীক্ষা করা হচ্ছে বলে জানান তিনি।

করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় প্লাজমা থেরাপির বিষয়ে তিনি   বলেন, প্লাজমা থেরাপি নিয়ে বিশ্বের সাতটি দেশ কাজ করছে। আমরাও সেটা করতে যাচ্ছি। এর জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে কাজ চলছে। বর্তমানে প্লাজমা সংগ্রহ চলছে।

তিনি জানান, পরীক্ষামূলকভাবে ৪৫ জন রোগীর ওপর প্লাজমা প্রয়োগ করা হবে। ফল পাওয়া গেলে সারা দেশে করোনা রোগীর জন্য নির্ধারিত হাসপাতালে তা প্রয়োগ করা হবে।

করোনা আক্রান্ত হয়ে সুস্থ হওয়া ব্যক্তির রক্ত থেকে প্লাজমা নিয়ে করোনায় আক্রান্ত ব্যক্তির দেহে প্রয়োগ করা হয়। বিশ্বের কয়েকটি দেশে এই থেরাপি প্রয়োগ করে অনেক রোগী সুস্থ হয়েছেন।  


ঢাকা/আসাদ/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ