RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ৩০ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৫ ১৪২৭ ||  ১২ সফর ১৪৪২

তরুণ নেতৃত্ব বিকাশে ‘কোস্টাল ইয়ুথ অ্যাকশন হাব’র যাত্রা শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০০, ১৩ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
তরুণ নেতৃত্ব বিকাশে ‘কোস্টাল ইয়ুথ অ্যাকশন হাব’র যাত্রা শুরু

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন (ফাইল ছবি)

উপকূলীয় ১৯টি জেলার তরুণদের দক্ষতা ও নেতৃত্ব বিকাশের পাশাপাশি তাদের নেওয়া উদ্ভাবনী কর্মকাণ্ডকে গতিশীল করতে যাত্রা শুরু করেছে ‘কোস্টাল ইয়ুথ অ্যাকশন হাব’।

আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে বুধবার (১২ আগস্ট) রাতে অনুষ্ঠিত এক ডিজিটাল সংলাপের মাধ্যমে এ হাবের উদ্বোধন ঘোষণা করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

উন্নয়ন সংস্থা অ্যাকশনএইড বাংলাদেশ, ইয়ুথ নেট ফর ক্লাইমেট জাস্টিস, বিন্দু, বাংলাদেশ মডেল ইয়ুথ পার্লামেন্ট, বাংলাদেশ এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট সোসাইটি এবং ব্রিটিশ কাউন্সিল এর যৌথ উদ্যোগে ‘ইয়ং পিপল লিডিং কোস্টাল রেজিলিয়েন্স’ শীর্ষক ডিজিটাল সংলাপটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. মোমেন বলেন, জলবায়ু পরিবর্তন বর্তমানে সর্বাধিক সংকটপূর্ণ চ্যালেঞ্জ।  এই চ্যালেঞ্জ মোকাবিলায় তরুণদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।  কারণ তারাই আমাদের বর্তমান ও ভবিষ্যৎ।

এ সময় জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে তিনি বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় তরুণ প্রজন্মের আবিষ্কারকে সহায়তা করতে সম্প্রতি স্পেশাল ডেল্টা ফান্ড প্রণয়ন করা হয়েছে।

তাছাড়া আগামী মাসে দেশে রিজিওনাল অ্যাডাপ্টেশন সেন্টার স্থাপন হতে যাচ্ছে বলেও জানান তিনি।

মন্ত্রী বলেন, এ বছর ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০ ঘোষণা করা হয় এবং বিশ্বের ৭৫টি দেশের প্রায় ১২০০ প্রতিনিধি ক্লাইমেট রিজিলেন্স প্রোগ্রামে অংশ নেয়।
বিশেষ অতিথি হিসেবে সংসদ সদস্য ও ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের আহ্বায়ক নাহিম রাজ্জাক বলেন, আমরা সবাই জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে অবহিত।  কিন্তু আমারা যেটা বুঝি না, সেটি হচ্ছে আমদেরই এই সমস্যা নিরসনে এগিয়ে আসতে হবে।

অ্যাকশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলাসহ বিভিন্ন বিষয়ে বাংলাদেশের অবস্থা পৃথিবীর কাছে দৃষ্টান্তস্বরূপ। 

ওয়েবিনারে এশিয়া অঞ্চলের কপ-২৬ এর আঞ্চলিক প্রতিনিধি কেন ও’ফ্লেয়ার্থি বলেন, জলবায়ু পরিবর্তনে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে তরুণ প্রজন্ম।  সিভিল সোসাইটি, সরকার, উন্নয়ন সংস্থা সবাই মিলে এই বিপর্যয় মোকাবিলা করতে হবে।

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ক্লাইমেট ফাইন্যান্স ও দাতাদের কাছ থেকে অধিক পরিমাণ তহবিল প্রাপ্তিতে তারা কাজ করছেন বলেও জানান তিনি।

ওয়েবিনারে আরও বক্তব্য রাখেন নেদারল্যান্ডস দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি ফোকার্ট ডি জাগের, ইয়ুথ নেট ফর ক্লাইমেট জাস্টিস এর কোঅর্ডিনেটর শাকিলা ইসলাম, বাংলাদেশ মডেল ইয়ুথ পার্লামেন্টের চিফ এক্সিকিউটিভ সোহানুর রহমানসহ অনেকে।

ঢাকা/হাসান/জেডআর

সর্বশেষ

পাঠকপ্রিয়