ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে’

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৪, ১৩ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে’

অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, সব সীমাবদ্ধতা ও চ্যালেঞ্জ মোকাবিলা করে রাজধানীসহ দেশের সব শহরকে জনকল্যাণমুখী এবং জনবান্ধব করতে দেশের খ্যাতনামা নগর পরিকল্পনাবিদ, স্থপতি, প্রকৌশলীসহ সংশ্লিষ্ট সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে একসঙ্গে কাজ করতে হবে।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।  নগর পরিকল্পনাবিদ ও বিশেষজ্ঞদের নিয়ে জনকল্যাণমূলক মহানগরী বিনির্মাণে বিভিন্ন সীমাবদ্ধতা চিহ্নিত করে সময়াবদ্ধ পরিকল্পনা প্রণয়ন সংক্রান্ত এ সভা অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, দেশের সব শহরগুলোকে দৃষ্টিনন্দন এবং আকর্ষণীয় করে নতুন প্রজন্মের জন্য বসবাসের উপযোগী করতে সমস্যা চিহ্নিত করে সমাধান করার বিকল্প নেই।  এজন্য অভিজ্ঞ ও বিশেষজ্ঞ নগর পরিকল্পনাবিদ যারা বহু দিন ধরে কাজ করছেন তাদের সহযোগিতা একান্ত প্রয়োজন।

১৯৫৯ সালে প্রথম বিশ বছর মেয়াদি মাস্টার প্ল্যানের প্রসঙ্গ তুলে মন্ত্রী বলেন, মাস্টার প্ল্যান সবসময় ৫০-১০০ বছর অর্থাৎ দীর্ঘমেয়াদি হতে হবে।  এ প্রসঙ্গে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেওয়ার ডেল্টা প্ল্যান-১০০ এর বিষয় উল্লেখ করেন।

তিনি আরও বলেন, এক সময় ঢাকা শহরে পাঁচ মিলিয়ন মানুষ ছিল, যা এখন বিশ মিলিয়নে দাঁড়িয়েছে।  এখানে কোনো সুউচ্চ ভবন ছিল না। বর্তমানে শহরে কতগুলা সুউচ্চ ভবন আছে তার একাডেমিক রির্পোট নেই।  

আজকের এ সভা আনুষ্ঠানিকতার মধ্যে সীমাবদ্ধ থাকবে না উল্লেখ করে তাজুল ইসলাম বলেন, সব নগর বিশেষজ্ঞদের নিয়ে একটি ওয়ার্কিং কমিটি গঠন করা হবে এবং এই কমিটি নগরীর সমস্যা চিহ্নিত ও সমাধানের জন্য মহাপরিকল্পনা প্রস্তুত করে তা বাস্তবায়নে একযোগে কাজ করবে।

সভায় উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম, দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, গাজীপুর সিটি করপোরেশনের (গাসিক) মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম এবং স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদসহ দেশের খ্যাতনামা নগর পরিকল্পনাবিদ ও বিশেষজ্ঞরা বক্তব্য রাখেন।                                                                                                                                          
 

ঢাকা/আসাদ/জেডআর

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়