ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শ্রম ভবনে সোমবার থেকে লাগাতার অবস্থান কর্মসূচি ঘোষণা

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৪, ২৯ আগস্ট ২০২০   আপডেট: ০৮:৪১, ৩০ আগস্ট ২০২০
শ্রম ভবনে সোমবার থেকে লাগাতার অবস্থান কর্মসূচি ঘোষণা

ড্রাগন গ্রুপের শ্রমিক-কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ড, সার্ভিস বেনিফিট, অর্জিত ছুটির টাকাসহ সব পাওনা পরিশোধের দাবি জানিয়েছেন ড্রাগন গ্রুপের দুটি কারখানার শ্রমিকরা।

তারা আগামী ৩১ আগস্ট (সোমবার) থেকে শ্রম ভবনে লাগাতার অবস্থান কর্মসূচি ঘোষণা করেছেন।

শনিবার (২৯ আগস্ট) বেলা সাড়ে ১১টায় পুরানা পল্টনের মুক্তি ভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন থেকে এ কর্মসূচি ঘোষণা করা হয়।  সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদার, সাবেক সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম, জাতীয় শ্রমিক জোটের কেন্দ্রীয় নেতা আমির হামজা খান, গার্মেন্ট টিইউসির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মঞ্জুর মঈন।  এতে লিখিত বক্তব্য রাখেন ড্রাগন গ্রুপ শ্রমিক কর্মচারী সংগ্রাম কমিটির সমন্বয়ক আব্দুল কুদ্দুস।

আব্দুল কুদ্দুস বলেন, ড্রাগন গ্রুপের দুটি কারখানা ড্রাগন সোয়েটার লি. এবং ইম্পেরিয়াল সোয়েটার লি. ঢাকার মালিবাগে অবস্থিত। মালিকপক্ষ করোনা মহামারির সুযোগ নিয়ে এপ্রিল মাস থেকে কারখানা বন্ধ রেখেছেন।  শ্রমিকের চাকরি জীবনের পাওনা অর্থাৎ সার্ভিস বেনিফিট, শ্রমিকদের বেতন থেকে প্রতি মাসে প্রভিডেন্ট ফান্ড বাবদ কেটে রাখা মোট বেতনের ৭ শতাংশ ও আইন অনুযায়ী মালিকের জমাকৃত সমপরিমাণ অর্থ, অর্জিত ছুটির টাকা এবং দুই মাসের বকেয়া বেতন ইত্যাদি পাওনা পরিশোধে অস্বীকার করে শ্রমিকদের বিদায় করে দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে নেতারা বলেন, ড্রাগন গ্রুপের অসহায় ও নিরন্ন শ্রমিকরা দ্বারে দ্বারে ঘুরে কোনো সুরাহা না পেয়ে কঠোর আন্দোলনে যাওয়ার সিদ্ধান্ত নেন।  তারা আগামী ৩১ আগস্ট থেকে ‘অক্যুপাই শ্রম ভবন’ কর্মসূচি ঘোষণা করেন।  নেতারা  শ্রমিকদের এই আন্দোলনে সবাইকে সমর্থন জানিয়ে এগিয়ে আসার আহ্বান জানান।

হাসনাত/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়