ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

তুরস্কে বাংলাদেশ দূতাবাস ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০৮, ১৪ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৮:০৪, ২ ডিসেম্বর ২০২০
তুরস্কে বাংলাদেশ দূতাবাস ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

তুরস্কের রাজধানী আঙ্কারায় বাংলাদেশ দূতাবাস ভবন নির্মাণ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার (১৪ সেপ্টেম্বর) ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ভবন উদ্বোধন করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলাট চাভু। অনুষ্ঠানে অংশ নিতে তুরস্কে গেছেন এ কে আব্দুল মোমেন। তিনি রোববার সকালে তুরস্কের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।

১৫ সেপ্টেম্বর দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বৈঠকের কথা রয়েছে। বৈঠকে রোহিঙ্গা সংকট, ডি-৮ শীর্ষ সম্মেলন, বাণিজ্য ও বিনিয়োগের নানা বিষয় আলোচনায় উঠে আসবে বলে আশা করা হচ্ছে। বৈঠক শেষে ১৬ সেপ্টেম্বর পররাষ্ট্রমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, আঙ্কারায় ৪৫ কোটি ৭৬ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ চ্যান্সেরি কমপ্লেক্সের নির্মাণের কাজ শেষ হয়েছে গত ৩ সেপ্টেম্বর। কমপ্লেক্সে আছে— চ্যান্সেরি ভবন, ‘বিজয় ১৯৭১’ নামে ২২৯ আসনের হাইটেক মিলনায়তন, স্বয়ংক্রিয় যান্ত্রিক ও বৈদ্যুতিক সিস্টেম, মসজিদ, জিমনেশিয়াম, বাংলাদেশি পণ্য প্রদর্শন কেন্দ্র, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর বই ও পাঠাগার প্রভৃতি। বঙ্গবন্ধুর আবক্ষ মূর্তি এবং শহীদ মিনারও থাকবে নবনির্মিত এই কমপ্লেক্সে।

২০১২ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তুরস্ক সফরের সময় উভয় দেশের মধ্যে নিজ নিজ রাজধানীর কূটনৈতিক এলাকার প্লট হস্তান্তর করা হয়। ২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর এ কমপ্লেক্স নির্মাণের কাজ শুরু হয়।

ঢাকা/হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়