RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৪ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

‘অর্থনীতি সচল রেখেই করোনার দ্বিতীয় ধাক্কা মোকাবিলা করা হবে’

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৬, ২২ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২২:৫০, ২২ সেপ্টেম্বর ২০২০
‘অর্থনীতি সচল রেখেই করোনার দ্বিতীয় ধাক্কা মোকাবিলা করা হবে’

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, শীতে করোনাভাইরাসের সংক্রমণের দ্বিতীয় পর্যায় শুরুর আশঙ্কা রয়েছে। এ আশঙ্কা সামনে রেখে কর্মপরিকল্পনা খুব দ্রুত চূড়ান্ত করা হবে। আর অর্থনীতির চাকা সচল রেখেই সম্ভাব্য দ্বিতীয় ধাক্কা মোকাবিলা করা হবে। 

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সচিবালয়ে এক সভা শেষে তিনি এসব কথা বলেন।

এর আগে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় পর্যায় শুরু হওয়ার আশঙ্কাকে সামনে রেখে কর্মপরিকল্পনা প্রণয়নে আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। সভায় বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, শীতের সময় মানুষের অ্যাজমা, নিউমোনিয়া বেশি হয়। তাই সবাইকে সচেতন করতে হবে। পাশাপাশি চিকিৎসার বিষয়ে সচেতনতা তৈরি করা হবে। সবাই যেন মাস্ক পরে সে বিষয়ে ব্যাপক প্রমোশনাল ক্যাম্পেইন  করা হবে। সামাজিক দূরত্বসহ সবাই যেন স্বাস্থ্য নির্দেশিকা মেনে চলে। মাঠ প্রশাসন, স্থানীয় সরকার, পুলিশ, সেনাবাহিনী কীভাবে কাজ করবে, সেই  কর্মপরিকল্পনা করা হবে।

তিনি বলেন, দেশে এখন বিদেশ থেকে অনেক লোক আসছে। আবার বাইরেও যাচ্ছে। এ বিষয়ে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হবে, যেন বাইরে থেকে আর করোনাভাইরাস না আসে। বিমানবন্দরে সশস্ত্র বাহিনীর একটি টিম রয়েছে, তারা এটি আরও কঠোরভাবে দেখভাল করবেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। আমরা বসে কর্মপরিকল্পনা করে সবাইকে জানিয়ে দেবো। 

স্বাস্থ্যবিধি নিশ্চিতে অভিযান পরিচালনা করা হবে কিনা এ প্রশ্নের জবাবে সচিব বলেন, সব কিছু পরিস্থিতির ওপর নির্ভর করবে। স্বাস্থ্যবিধি মেনে অর্থনীতির চাকা সচল রাখবো ইনশাআল্লাহ।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়কে দায়িত্ব দেওয়া হয়েছে। তাদের অধিক্ষেত্রের অফিসগুলো কীভাবে চালাবে তারা সে ব্যবস্থা নেবে।

সচিব বলেন, তথ্য মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ এবং ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে মসজিদগুলোকে ব্যবহার করে মানুষকে আরও সচেতন করা হবে। স্বাস্থ্য বিভাগের ইউনিয়ন পর্যন্ত কাজ করবেন। গণমাধ্যমও এবিষয়ে একটা ভূমিকা রাখবে।

ঢাকা/আসাদ/এসএম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়