RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৪ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৯ ১৪২৭ ||  ০৭ রবিউল আউয়াল ১৪৪২

কালনা সেতুর কাজ দ্রুত শেষ করার তাগিদ সেতুমন্ত্রীর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৫, ২৪ সেপ্টেম্বর ২০২০  
কালনা সেতুর কাজ দ্রুত শেষ করার তাগিদ সেতুমন্ত্রীর

পদ্মা সেতুর সুবিধা পেতে হলে এর আগেই কালনা সেতুর নির্মাণকাজ দ্রুত শেষ করার তাগিদ দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভায় ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এ কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, জাপান আমাদের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী।  জাপান সরকারের অর্থায়নে সড়ক যোগাযোগ খাতে বেশকিছু গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। জাইকার অর্থায়নে যেসব প্রকল্প বাস্তবায়িত হচ্ছে এর মধ্যে ক্রস বর্ডার অন্যতম।

‘প্রায় ৩ হাজার ৭০০ কোটি টাকা ব্যয়ে দেশের বিভিন্ন স্থানে গুরুত্বপূর্ণ ১৭টি সেতু নির্মাণে এ প্রকল্পের কাজ নানা কারণে দেরিতে শুরু হলেও এখন কাজ চলছে পুরোদমে। এ পর্যন্ত প্রকল্পের সার্বিক অগ্রগতি শতকরা ৩০ শতাংশ।’

তিনি বলেন, ‘প্রকল্পের আওতায় নির্মাণাধীন প্রায় ৭০০ মিটার দীর্ঘ কালনা সেতুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সেতু।  মধুমতি নদীর দুই পাড়ের মানুষের মাঝে সেতুবন্ধ তৈরি ছাড়াও পদ্মা সেতুর সঙ্গে সংযুক্ত।  পদ্মা সেতুর সুবিধা পেতে হলে এর আগেই কালনা সেতুর নির্মাণকাজ শেষ করা জরুরি।  ইতিমধ্যে সেতুটির শতকরা ৩৫ শতাংশ কাজ শেষ হলেও করোনার কারণে কিছুটা পিছিয়ে পড়ে নির্মাণকাজ মার্চের পর তেমন কোনো অগ্রগতি ছিল না অফিসিয়াল ওয়ার্ক ছাড়া। তবে আশার কথা হলো, ইতিমধ্যে প্রকল্পের বিদেশি জনবল আসতে শুরু করেছে।  শুরু হয়েছে নতুন করে কর্মযজ্ঞ।

পদ্মা সেতুর নির্মাণকাজ শতকরা ৯০ ভাগ শেষ হয়েছে জানিয়ে তিনি বলেন, পদ্মার কাজের সঙ্গে সমন্বয় রেখে কালনার নির্মাণকাজ আরও  দ্রুত এগিয়ে নিতে হবে।  আমি প্রকল্প সংশ্লিষ্টদের এ বিষয়ে সর্বোচ্চ চেষ্টা করার আহ্বান জানাচ্ছি।

পারভেজ/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়