ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী বিগান ঢাকায়

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৬, ১৪ অক্টোবর ২০২০   আপডেট: ১৮:০৭, ১৪ অক্টোবর ২০২০
মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী বিগান ঢাকায়

যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী (সেক্রেটারি অব স্টেট) স্টিফেন ই বিগান তিন দিনের সফরে ঢাকায় এসেছেন।

বুধবার (১৪ অক্টোবর) বিকেলে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস এ তথ্য নিশ্চিত করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার (১৫ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন স্টিফেন ই বিগান।

এদিকে মার্কিন দূতাবাস জানিয়েছে, স্টিফেন ই বিগান ১৪ থেকে ১৬ অক্টোবর বাংলাদেশে অবস্থান করবেন। সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন।  বুধবার সন্ধ্যায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রীর।

বাংলাদেশের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করা ছাড়াও আলোচনার মাধ্যমে যুক্তরাষ্ট্র-বাংলাদেশের অংশীদারিত্বের বিষয়টি পুনঃনিশ্চিত করবেন বলেও মার্কিন দূতাবাস জানিয়েছে।

বাংলাদেশ সফরে ডেপুটি সেক্রেটারি বিগান সবার সমৃদ্ধির জন্য একটি স্বাধীন, অবাধ, অন্তর্ভুক্তিমূলক, শান্তিপূর্ণ ও নিরাপদ ইন্দো-প্যাসিফিক অঞ্চল গড়ে তোলার পাশাপাশি কোভিড-১৯ মোকাবিলা ও অর্থনীতি পুনরুদ্ধার এবং টেকসই অর্থনৈতিক উন্নয়ন প্রচেষ্টায় যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের অংশীদারিত্ব ও যৌথ সহযোগিতা নিয়ে আলোচনা করবেন বলেও দূতাবাস জানিয়েছে।

এর আগে ১২ অক্টোবর যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি অব স্টেট ভারতের নয়াদিল্লিতে পৌঁছান। ১৪ অক্টোবর পর্যন্ত ভারতে অবস্থানের সময় তিনি দেশটির ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

ভারতে দুই দিনের সফর শেষে তিনি বাংলাদেশে এসেছেন।

ঢাকা/হাসান/জেডআর

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়