ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘রোগব্যাধি থেকে বাঁচতে সঠিকভাবে হাত ধোয়ার অভ্যাস গড়তে হবে’

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৩, ১৫ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:২৭, ১৫ অক্টোবর ২০২০
‘রোগব্যাধি থেকে বাঁচতে সঠিকভাবে হাত ধোয়ার অভ্যাস গড়তে হবে’

করোনাকালীন এবং স্বাভাবিক সময়ে পানির অপচয় ও অপব্যবহার রোধে দেশের সব মানুষকে সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম। 

তিনি বলেছেন, করোনাভাইরাসের সংক্রমণসহ বিভিন্ন রোগব্যাধি থেকে বাঁচতে সঠিকভাবে নিয়মিত হাত ধোয়ার অভ্যাস গড়তে হবে।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর আয়োজিত বিশ্ব হাত ধোয়া দিবস-২০২০ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, পানির অতিরিক্ত ব্যবহারের কারণে এর স্তর দ্রুত নিচে নেমে যাচ্ছে। তাই অযথা পানি ব্যবহার না করার আহ্বান জানিয়ে তিনি বলেন, পানি ব্যবহারে সতর্ক না হলে শুধু দেশেই নয়, বিশ্বের কোটি কোটি মানুষ পানি সংকটে পড়বে। পানি সম্পদকে সমৃদ্ধ ও পানি পাওয়া অব্যাহত রাখার জন্য বিকল্প উৎসের সন্ধান করতে হবে।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, আমাদের জীবনে হাত ধোয়া ও ব্যক্তিগত স্বাস্থ্যবিধি তথা হাইজিন মেনে চলা কতটুকু জরুরি, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া কোভিড-১৯ পরিস্থিতি তা শিখিয়ে দিয়েছে। রোগব্যাধি থেকে মুক্ত থাকতে হাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে করোনার শুরু থেকেই সারাদেশে প্রতিটি মানুষের কাছে সুপেয় পানি সরবরাহ করা হয়েছে। এজন্য তিনি নিজে স্থানীয় সরকার বিভাগের অধীনে থাকা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দিয়েছেন বলে জানান।

দেশের মানুষকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে জনসচেতনতা তৈরি করা। আর জনসচেতনতা তৈরির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়া, বলেন মন্ত্রী।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মুহম্মদ ইবরাহিম, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান এবং ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি দারা জনস্টন।

ঢাকা/আসাদ/জেডআর

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়