Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৯ ১৪২৮ ||  ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

রাজনৈতিক বিবেচনায় আড়াল হচ্ছেন শীর্ষ দুর্নীতিবাজরা: টিআইবি 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৩, ১০ নভেম্বর ২০২০   আপডেট: ১৩:৪১, ১০ নভেম্বর ২০২০
রাজনৈতিক বিবেচনায় আড়াল হচ্ছেন শীর্ষ দুর্নীতিবাজরা: টিআইবি 

অনিয়ম-দুর্নীতির দায়ে অভিযুক্তদের মধ্যে স্বাস্থ্য খাতের উচ্চ পর্যায়ের ব্যক্তিদের রাজনৈতিক বিবেচনায় আড়াল করা হচ্ছে বলে মনে করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

একইসঙ্গে করোনা মোকাবিলায় গৃহীত বিভিন্ন কার্যক্রমে অনিয়ম-দুর্নীতির ক্ষেত্রে সরকারের জবাবদিহিতামূলক ব্যবস্থা গ্রহণে ধারাবাহিক উদ্যোগের ঘাটতি রয়েছে বলেও মনে করে সংস্থাটি।

মঙ্গলবার (১০ নভেম্বর) করোনা সংকট মোকাবিলায় সুশাসনের চ্যালেঞ্জ: দ্বিতীয় পর্বের প্রতিবেদনে এসব কথা বলা হয়।

টিআইবি মনে করে, শীত মৌসুমে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় কার্যকর প্রস্তুতির অভাব রয়েছে। শহরকেন্দ্রীক ও বেসরকারি পর্যায়ের বাণিজ্যিক সেবা সম্প্রসারণ, পরীক্ষায় ফি নির্ধারণ, দরিদ্র ও সুবিধাবঞ্চিত প্রান্তিক জনগোষ্ঠীকে এই সেবা থেকে বঞ্চিত করছে এবং হয়রানি ও অনিয়ম-দুর্নীতির শিকার হওয়ার ঝুঁকি সৃষ্টি করছে। বিভিন্ন দেশে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা করতে নতুন করে বিভিন্ন কার্যক্রম শুরু করলেও বাংলাদেশে কোভিডের জন্য নির্ধারিত কয়েকটি হাসপাতালে রোগী না থাকার কারণে চিকিৎসা কার্যক্রম বাতিল করে সাধারণ চিকিৎসা চালুর জন্য নির্দেশনা দেওয়া হয়।

এ বিষয়ে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘করোনা মোকাবিলায় সরকারের কিছু কার্যক্রমে উন্নতি হলেও আগের গবেষণার ধারাবাহিকতায় করোনা মোকাবিলায় সরকারের গৃহীত কার্যক্রমে সুশাসনের প্রতিটি নির্দেশকের ক্ষেত্রে ব্যাপক ঘাটতি এখনও বিদ্যমান। স্বাস্থ্য খাতে ইতিমধ্যে গভীরভাবে বিস্তৃত দুর্নীতি করোনা সংকটে প্রকটভাবে উন্মোচিত হয়েছে এবং করোনা সংকটকে কেন্দ্র করে দুর্নীতির নতুন সুযোগ সৃষ্টি হয়েছে। করোনা পরীক্ষা ও চিকিৎসা ব্যবস্থাপনা, ত্রাণ কার্যক্রমে সংকট চলমান।’

গবেষণা প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ‘এসব অনিয়ম-দুর্নীতির কারণে স্বাস্থ্য খাতের ওপর মানুষের অনাস্থা তৈরি হয়েছে। একইভাবে সরকারের ত্রাণসহ প্রণোদনা কর্মসূচি থেকেও অনিয়ম-দুর্নীতি ও সুবিধা লাভের প্রবণতা লক্ষ‌্য করা গেছে। মাঠ পর্যায়ের অনিয়ম-দুর্নীতির কারণে বিতরণকৃত ত্রাণ থেকে প্রকৃত উপকারভোগীরা বঞ্চিত হচ্ছে। অনিয়ম-দুর্নীতির দায়ে অভিযুক্তদের মধ্যে উচ্চ পর্যায়ের ব্যক্তিদের রাজনৈতিক বিবেচনায় আড়াল করা হচ্ছে এবং এক্ষেত্রে কিছু ব্যক্তির বিরুদ্ধে লোক দেখানো ব্যবস্থা গ্রহণের প্রবণতা লক্ষ‌্য করা গেছে। এছাড়া, তথ্য প্রকাশে বিধিনিষেধ আরোপের মাধ্যমেও অনিয়ম-দুর্নীতি ও অব্যবস্থাপনাকে আড়াল করার প্রবণতা লক্ষ‌্য করা গেছে। করোনার অর্থনৈতিক প্রভাব মোকাবিলায় গৃহীত প্রণোদনা কর্মসূচির ক্ষেত্রেও সমাজের সুবিধাপ্রাপ্ত অংশের অনুকূলে পক্ষপাত করা হচ্ছে এবং চিকিৎসা সেবা ও প্রণোদনার সুফল সাধারণ মানুষের কাছে এখনও পৌঁছেনি।’

টিআইবির পরিচালক (রিসার্চ অ্যান্ড পলিসি) মোহাম্মদ রফিকুল হাসানের নেতৃত্বে গবেষণা টিমের সদস্যরা হলেন, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার মো. জুলকারনাইন, মোহাম্মদ নূরে আলম, মোরশেদা আক্তার, প্রোগ্রাম ম্যানেজার তাসলিমা আকতার ও মনজুর ই খোদা।

ঢাকা/এম এ রহমান/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়