ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কিউআর কোড বাস্তবায়ন করতে যাচ্ছে বিএসটিআই

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪০, ১৬ নভেম্বর ২০২০   আপডেট: ২১:৪৫, ১৬ নভেম্বর ২০২০
কিউআর কোড বাস্তবায়ন করতে যাচ্ছে বিএসটিআই

বিএসটিআইর লোগোর নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য কিউআর কোড চালু করতে যাচ্ছে পণ্যের মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

সোমবার (১৬ নভেম্বর) রাজধানীর তেজগাঁওস্থ প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত গণশুনানিতে সভাপতির বক্তব্যে বিএসটিআইর মহাপরিচালক (গ্রেড-১) ড. নজরুল আনোয়ার এসব কথা বলেন।

কিউআর কোড বাস্তবায়নের কাজ দ্রুত এগিয়ে চলছে জানিয়ে বিএসটিআইর মহাপরিচালক (গ্রেড-১) ড. নজরুল আনোয়ার বলেন, বিদ্যমান পণ্যের গায়ে বিএসটিআইর লোগো সঠিক কি না তা ভোক্তা যাচাই করতে পারেন না। কিন্তু কিউআর কোড বাস্তবায়িত হলে যে কোনো ক্রেতা মোবাইল অ্যাপসের মাধ্যমে তাৎক্ষণিকভাবে বিএসটিআইর লাইসেন্স সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে পারবেন। এর ফলে সাধারণ ক্রেতারা অবৈধভাবে বিএসটিআইর লোগো ব্যবহারকারীদের প্রতারণা থেকে রক্ষা পাবেন। 

ড. নজরুল আনোয়ার বলেন, বিএসটিআইর সেবাকে জনবান্ধব ও বিশ্বমানের করার লক্ষ্যে আমাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এ লক্ষ্য বাস্তবায়নে আরও ৪৬ নতুন ল্যাবরেটরি স্থাপন, ১৩ আঞ্চলিক অফিসের পাশাপশি ৬৪ জেলায় বিএসটিআইর অফিস স্থাপন, প্রধান কার্যালয় ও বিভাগীয় কার্যালয়ের বিদ্যমান ল্যাবরেটরিগুলোর আধুনিকায়নসহ বিভিন্ন উন্নয়নমূলক পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

বিএসটিআইর মহাপরিচালক ড. নজরুল আনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিএসটিআইর পরিচালক (প্রশাসন) তাহের জামিল, পরিচালক (মেট্রোলজি) আব্দুল মান্নান, পরিচালক (সিএম) সাজ্জাদুল বারীসহ, পরিচালক (মান) নিলুফা হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গণশুনানিতে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড, এসিআই লিমিটেড, ম্যারিকো বাংলাদেশ লিমিটেড, আবুল খায়ের গ্রুপ, বিআরবি ক্যাবল ইন্ডাস্ট্রিজ লিমিটেডসহ বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত থেকে বিএসটিআইর সেবা সম্পর্কে তাদের মতামত তুলে ধরেন এবং বিভিন্ন পরামর্শ দেন। 

বক্তারা বলেন, সিটিজেন চার্টার অনুযায়ী বিএসটিআইর সেবা অতীতের চেয়ে দ্রুততম সময়ে দেওয়া হচ্ছে। ব্যবসায়ীদের পক্ষ থেকে নকল ও নিম্নমানের পণ্যের বিরুদ্ধে মোবাইল কোর্ট জোরদারের দাবি জানানো হলে মহাপরিচালক তাদের আশ্বস্থ করার পাশাপাশি তথ্য দিয়ে সহযোগিতার আহ্বান জানান।

ঢাকা/হাসিবুল/এসএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়