RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৩ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৯ ১৪২৭ ||  ০৭ জমাদিউস সানি ১৪৪২

শিশুদের অধিকার রক্ষায় সোচ্চার ছিলেন আলী যাকের: খেলাঘর

স্টাফ রিপোর্টার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৫, ২৭ নভেম্বর ২০২০  
শিশুদের অধিকার রক্ষায় সোচ্চার ছিলেন আলী যাকের: খেলাঘর

ফাইল ছবি

জাতীয় শিশু কিশোর সংগঠন কেন্দ্রীয় খেলাঘর আসরের উপদেষ্টা, খেলাঘর ঢাকা মহানগরী কমিটির সাবেক সভাপতি ও বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব, মুক্তিযুদ্ধ জাদুঘর এবং একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির অন্যতম প্রতিষ্ঠাতা মুক্তিযোদ্ধা আলী যাকেরের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে কেন্দ্রীয় খেলাঘর আসর। 

শুক্রবার (২৭ নভেম্বর) এক শোক বার্তায় কেন্দ্রীয় খেলাঘরের সভাপতিম-লীর চেয়ারম্যান অধ্যাপিকা পান্না কায়সার ও সাধারণ সম্পাদক অধ্যাপক প্রণয় সাহা গভীর শোক প্রকাশ করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। 

খেলাঘরের বিবৃতিতে বলা হয়, আলী যাকের ১৯৭১-এর মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র এবং মুক্তিসংগ্রামী শিল্পী সংস্থার কণ্ঠযোদ্ধা হিসেবে রণাঙ্গণের মুক্তিযোদ্ধাদের যেমন উদ্বুদ্ধ করেছেন, তেমনি মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্বজনমত গড়ে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। 
১৯৯২ সালের ২৬ মার্চ শহীদ জননী জাহানারা ইমামের নেতৃত্বে যুদ্ধাপরাধী জামায়াত প্রধান গোলাম আযমের প্রতীকী বিচারের উদ্দেশ্যে গঠিত গণআদালতের অন্যতম সাক্ষী ছিলেন বরেণ্য এই সাংস্কৃতিক। এই গণআদালতের জন্য শহীদজননী জাহানারা ইমাম ও আলী যাকেরসহ ২৪জন বরেণ্য নাগরিকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা হয়েছিল। 

বিবৃতিতে খেলাঘর নেতৃবৃন্দ বলেন, মৌলবাদ ও সাম্প্রদায়িকতাবিরোধী নাগরিক আন্দোলনের সহযোদ্ধা আলী যাকেরের অকাল মৃত্যুতে যে শূন্যতা সৃষ্টি হয়েছে তা কখনও পূরণ হবে না। শিশুদের অধিকার রক্ষায় সোচ্চার ছিলেন তিনি। তিনি যুক্ত হওয়ার পর সারাদেশে খেলাঘর আন্দোলনে নতুন মাত্রা যোগ হয়েছিল। নতুন প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তোলার স্বপ্ন দেখতেন বরেণ্য এই অভিনেতা। তার মৃত্যুতে খেলাঘর একজন নিবেদিত মানুষকে হারালো।

ঢাকা/নঈমুদ্দিন/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়