ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মুজিবনগর-কলকাতা স্বাধীনতা সড়কের কাজ শিগগিরই শুরু হবে: এলজিইডি মন্ত্রী

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৫, ১৫ জানুয়ারি ২০২১   আপডেট: ০৭:৩৯, ১৫ জানুয়ারি ২০২১
মুজিবনগর-কলকাতা স্বাধীনতা সড়কের কাজ শিগগিরই শুরু হবে: এলজিইডি মন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, মুজিবনগর-কলকাতা স্বাধীনতা সড়কের কাজ শিগগিরই শুরু হবে এবং সর্বোচ্চ গুরুত্ব দিয়ে করা হবে। মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণে স্বাধীনতা সড়কটি আগামী মার্চে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উদ্বোধন করবেন বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) মেহেরপুরের মুজিবনগরে স্বাধীনতা সড়ক ও লালমনিরহাটের বিভিন্ন ছিটমহলে বাস্তবায়নাধীন বিভিন্ন উন্নয়নমূলক কাজ পরিদর্শনকালে তিনি একথা বলেন।

রাজধানীর পুরাতন বিমানবন্দর তেজগাঁও থেকে হেলিকপ্টারযোগে জনপ্রশাসন প্রতিমন্ত্রীকে সাথে নিয়ে মেহেরপুরের উদ্দ্যেশে যাত্রা শুরু করেন এলজিইডি মন্ত্রী। এরপর স্বাধীনতা সড়কসহ এলজিইডি বাস্তবায়নাধীন বিভিন্ন উন্নয়নমূলক কাজ পরিদর্শন করেন। 

এসময় মন্ত্রী সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ঐতিহাসিক এই জায়গায় স্বাধীনতা সড়কটি নির্মাণ করা হচ্ছে। সড়কটি বাস্তবায়িত হলে দুই দেশের মধ্যকার সম্পর্ক আরো সুদৃঢ় হবে, দুই দেশের জনগণের মধ্যে সম্প্রীতি বৃদ্ধি পাবে। এছাড়া উভয় দেশের আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি যোগাযোগ ব্যবস্থার উন্নতির মাধ্যমে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্র প্রসারিত হবে। পর্যটনের ক্ষেত্রেও নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হবে। স্বাধীনতা সড়কটি ঐতিহাসিক মুজিবনগর থেকে শুরু হয়ে ভারতের নদীয়া থেকে কলকাতার সঙ্গে যুক্ত হয়েছে। 

এরপর স্থানীয় সরকার মন্ত্রী জনপ্রশাসন প্রতিমন্ত্রীসহ স্থানীয় নেতৃবৃন্দকে সাথে নিয়ে ঐতিহাসিক মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সসহ স্মৃতি বিজড়িত স্থানসমূহ পরিদর্শন করেন।

পরে, মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সে আয়োজিত পর্যালোচনা সভায় যোগ দেন মো. তাজুল ইসলাম। সভায় স্বাধীনতা সড়কের (মুজিবনগর-কলকাতা) ওপরে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়।

মেহেরপুর সফর শেষে বিকালে মন্ত্রী লালমনিরহাট পৌঁছে তিন বিঘা করিডোরে বিজিবি এবং বিএসএফ কর্তৃক গার্ড অব অনার গ্রহণ করেন। গার্ড আব অনার শেষে দহগ্রাম অঙ্গরপোতা ছিটমহল এলাকা ঘুরে দেখেন তিনি।

দিনব্যাপী সফরে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, এলজিইডির প্রধান প্রকৌশলী মো. আব্দুর রশিদ খান, ডিপিএইচই’র প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান, মন্ত্রীর একান্ত সচিব নূরে আলম সিদ্দিকী সফরসঙ্গী ছিলেন।

আসাদ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়