ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

পৌর কর্মীদের বেতন দিতে ব্যর্থ হলে পরিষদ বাতিল

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৬, ১৭ জানুয়ারি ২০২১   আপডেট: ০৩:৫৬, ১৮ জানুয়ারি ২০২১
পৌর কর্মীদের বেতন দিতে ব্যর্থ হলে পরিষদ বাতিল

দেশের পৌরসভাগুলো কর্মকর্তা-কর্মচারীদের ১২ মাসের বেতন দিতে ব্যর্থ হলে পরিষদ বাতিল করতে আইন সংশোধন করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

রোববার (১৭ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে স্থানীয় সরকার বিভাগের অধীন প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের
উদ্যোগে ন্যাশনাল পলিসি ডায়ালগ অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, সিটি করপোরেশন, পৌরসভা তাদের নিজস্ব আইন অনুযায়ী চলে এবং নিজেদের আয়ে পরিচালিত হবে এমনটাই আইনে বলা আছে। দেশের বেশিরভাগ পৌরসভা তাদের কর্মীদের বেতন দিতে পারেন না। যেসব পৌরসভা কর্মচারীদের ১২ মাস পর্যন্ত বেতন দিতে পারবে না, তাদের পরিষদ ভেঙে দিতে পৌরসভার আইন সংশোধন করার উদ্যোগ নেওয়া হবে।

মানুষ পৌরসভায় ট্যাক্স দিতে পারেন না এমন কথা বিশ্বাসযোগ্য নয় বলেও মন্তব‌্য করেন তিনি। সিটি করপোরেশন ও পৌরসভাগুলোতে নিজস্ব আয় বাড়ানোর ওপর জোর দেন তিনি।

মন্ত্রী বলেন, করোনা মহামারীতে সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর তহবিল এবং মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনেক অর্থ বরাদ্দ দেয়া হয়েছে।সাধারণ মানুষের আশা-আকাঙ্ক্ষা এবং প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন করতে হলে স্থানীয় সরকার অর্থাৎ সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা পরিষদসহ ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের শক্তিশালী করলেই হবে না, জবাবদিহিও নিশ্চিত করতে হবে। কেউ জবাবদিহির বাইরে নয়।

ঢাকাকে বসবাসযোগ্য, আধুনিক ও দৃষ্টিনন্দন করতে হলে, নতুন করে পরিকল্পনা নিতে হবে।পাশাপাশি জোন ভিত্তিক স্কুল-কলেজ, হাসপাতাল, রাস্তা, ওয়াটার বডিসহ অন্যান্য ইউটিলিটি সার্ভিস সরবরাহ করতে হবে।অপরিকল্পিতভাবে ভবন নির্মাণ করতে দেয়া হবে না।

পিপিআরসির নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন, ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী বক্তব্য রাখেন। 
                                                              

ঢাকা/আসাদ/এসএন 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়