ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘নোয়াখালীকে ঝুঁকিপূর্ণ জেলা হিসেবে চিহ্নিত করা প্রয়োজন’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৩, ১৯ জানুয়ারি ২০২১   আপডেট: ১২:৩৬, ১৯ জানুয়ারি ২০২১
‘নোয়াখালীকে ঝুঁকিপূর্ণ জেলা হিসেবে চিহ্নিত করা প্রয়োজন’

নোয়াখালীর বিভিন্ন এলাকায় একের পর এক নারী নির্যাতন, ধর্ষণসহ সামজিক যোগযোগ মাধ্যমে ভিডিও ছড়িয়ে দেওয়ার ঘটনায় ওই জেলাকে নারীদের জন্য ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা প্রয়োজন বলে জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

সোমবার (১৮ জানুয়ারি) বিকেলে পরিষদটির ভারপ্রাপ্ত সভাপতি ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু যৌথ বিবৃতিতে এ প্রয়োজনের কথা বলেন।

যৌথ বিবৃতিতে তারা গভীর উদ্বেগ ও তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, গত ১ জানুয়ারি নোয়াখালীর হাতিয়ার চরচানন্দি ইউনিয়নের আদর্শ গ্রামে স্বামীর অনুপস্থিতিতে ঘরে ঢুকে স্থানীয় বখাটে জিয়া ওরফে জিহাদ, ফারুখ, এনায়েত, ভুট্টো মাঝি ও ফারুক এক গৃহবধূকে ধর্ষণের চেষ্টা করে। কিন্তু ব্যর্থ হয়ে সন্তানদের সামনেই তাকে বিবস্ত্র করে টেনে-হিঁছড়ে ঘরের একটি কক্ষে দরজা বন্ধ করে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন করে। একই সাথে মুঠোফোনে নারীর বিবস্ত্র ভিডিও ধারণ ও গৃহবধূর ঘরের আসবাবপত্র ভাঙচুর করে। পরে বখাটেরা মোবাইলে ধারণ করা ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়। গত ৪ জানুয়ারি ওই নারী হাতিয়া থানায় মামলা করতে গেলে পুলিশ তার মামলা গ্রহণ করেনি। বাধ্য হয়ে তিনি গত ৫ জানুয়ারি জেলার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে মামলা দায়ের করেন।

আমরা লক্ষ্য করছি যে, সুবর্ণচর, বেগমগঞ্জ, হাতিয়াসহ নোয়াখালীর বিভিন্ন এলাকায় একের পর এক একই কায়দায় নারীর উপর বর্বর নির্যাতন, ধর্ষণসহ সামজিক যোগযোগ মাধ্যমে ভিডিও ছড়িয়ে দেয়ার ঘটনা ঘটছে। যা আমদেরকে বিস্মিত ও উদ্বিগ্ন করে তুলছে। এই পরিস্থিতিতে সংশ্লিষ্ট জেলার প্রশাসনসহ নিবার্চিত জনপ্রতিনিধিদের জবাবদিহিতার আওতায় আনা প্রয়োজন। একই সাথে ওই জেলাকে নারীর জন্য ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করে বিশেষ ব্যবস্থা গ্রহণের জন্য পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে ঘটনার সাথে জড়িতদের দ্রুত গ্রেফতার করে শাস্তির আওতায় আনাসহ নির্যাতনের শিকার গৃহবধূ ও তার পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করার দাবিও জানান তারা। একই সঙ্গে নারীর প্রতি যৌন সহিংসতা ও বর্বর নির্যাতনের পুনরাবৃত্তি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ প্রশাসনের নিকট জোর দাবি জানান।

শিহাবুল/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়