Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ০৫ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২০ ১৪২৭ ||  ২০ রজব ১৪৪২

কৃষিবিদদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা ভ্যাকসিন দেওয়ার দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫২, ২২ জানুয়ারি ২০২১  
কৃষিবিদদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা ভ্যাকসিন দেওয়ার দাবি

কৃষিবিদদের করোনাযোদ্ধা হিসেবে স্বীকৃতি দিয়ে তাদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ‌্যাসোসিয়েশন।

শুক্রবার (২২ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়নের সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংগঠনটি।

সংবাদ সম্মেলনে সংগঠনের নির্বাহী সভাপতি কৃষিবিদ মো. হাদিমুর রহমান ও নির্বাহী সাধারণ সম্পাদক বদিউজ্জামান বাদশাসহ অনেকে উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত সারা বিশ্বে প্রায় ১০ কোটি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। প্রায় ২১ লাখ মানুষ মারা গেছেন। বাংলাদেশে ২০ জানুয়ারি পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ২৯ হাজার ৬৮৭ জন। মারা গেছেন ৭ হাজার ৯৫০ জন। এ পরিস্থিতিতে প্রধানমন্ত্রী ৩১ দফা নির্দেশনা দিয়েছেন। তার মধ্যে কৃষি সংক্রান্ত নির্দেশনাও আছে। প্রধানমন্ত্রীর সব নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে কৃষিমন্ত্রী এবং মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রীর সরাসরি তত্ত্বাবধানে কাজ করছেন কৃষিবিদরা।

আরও বলা হয়, বর্তমান সরকার করোনার সময় ও এর পরবর্তী সময়ের সংকট মোকাবিলায় সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে কৃষির ওপর। বাংলাদেশের বর্তমান কৃষিবান্ধব সরকার খুবই দ্রুত অনুধাবন করেছে যে, এই আপৎকালে কৃষিই পারে অর্থনীতির চাকা সচল রাখতে। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে করোনার কঠিন সময়ে যখন পরিবহন ব্যবস্থা প্রায় বন্ধ ছিল, তখনও কৃষিপণ্য উৎপাদন ও সরবরাহ সচল রাখতে কৃষিবিদরা আন্তরিকভাবে কাজ করেছেন। ২১ জানুয়ারি পর্যন্ত মাঠ পর্যায়ে কাজ করতে গিয়ে ৮০০ জন কৃষিবিদ করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন প্রায় ৫০ জন। এখন চিকিৎসাধীন আছেন ৩০ জন। সরকারের নির্দেশনা মোতাবেক খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, উৎপাদন ও সরবরাহ ব্যবস্থা সচল রাখতে গিয়ে যেসব কৃষিবিদ করোনায় আক্রান্ত হয়েছেন বা জীবন দিয়েছেন তাদের সম্মুখযোদ্ধা ঘোষণা করে প্রয়োজনীয় সহায়তা ও প্রণোদনা দিতে হবে। সামনের কঠিন দিনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে কৃষিবিদদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা ভ্যাকসিন দিতে হবে।

ঢাকা/মামুন/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়