ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

১৯ বাংলাদেশিকে ফেরত পাঠালো ভারত

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকা ও নিজস্ব প্রতিবেদক, সিলেট || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫১, ২৮ জানুয়ারি ২০২১  
১৯ বাংলাদেশিকে ফেরত পাঠালো ভারত

অবৈধভাবে ভারতে প্রবেশ করার অপরাধে বিভিন্ন মেয়াদে কারাভোগের পর ১৯ বাংলাদেশিকে ফেরত পাঠালো ভারত।  এদের মধ্যে ১৪ জন পুরুষ এবং ৫ জন নারী।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বিকেলে সিলেটের বিয়ানীবাজার উপজেলার শেওলা স্থল বন্দর দিয়ে তাদের বাংলাদেশ ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে ভারতীয় পুলিশ।

হস্তান্তরকালে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) এবং বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী (বিজিবি) সদস্য, স্বাস্থ্য বিভাগ, সাংবাদিক ও মানবাধিকার সংস্থার নেতারা  উপস্থিত ছিলেন।

ফেরত বাংলাদেশিদের মধ্যে কুড়িগ্রাম জেলার ৪ জন, ব্রাহ্মণবাড়িয়ার ২ জন, চট্টগ্রাম, কুমিল্লা, গাজীপুর, ঢাকা, চাঁদপুর, লালমনিরহাট, কিশোরগঞ্জ, শেরপুর, টাঙ্গাইল, নীলফামারী, লক্ষ্মীপুর, ঠাকুরগাঁও এবং বরিশাল জেলার ১ জন করে বাসিন্দা রয়েছেন।

বিয়ানীবাজার ব্যাটালিয়ন (৫২ বিজিবি) এর অধিনায়ক লে. কর্নেল গাজী শহীদুল্লাহ এ তথ্য নিশ্চিত করে বলেন, হস্তান্তর হওয়া বাংলাদেশিরা বিভিন্ন সময়ে অবৈধভাবে ভারতে প্রবেশ করার সময় বিএসএফ তাদের আটক করে। পরে সেখানকার বিভিন্ন কারাগারে দীর্ঘদিন কারাভোগ করেছেন।

বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রাণালয়ের কূটনৈতিক তৎপরতায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও বিজিবি সদসর দপ্তরের উদ্যোগ এবং নির্দেশদনায় বিএসএফের সঙ্গে যোগাযোগের মাধ্যমে দ্রুত সময়ের মধ্যে তাদের বাংলাদেশে ফেরত নিয়ে আসা হয়েছে বলেও জানান তিনি।

শেওলা চেকপোস্ট ইমিগ্রেশনের ইনচার্জ এসআই আবুল কালাম বলেন, শেওলা আইসিপিতে নিয়োজিত মেডিক্যাল অফিসার ভারত থেকে ফেরা ১৯ বাংলাদেশির স্বাস্থ্য পরীক্ষা করেন।  করোনার উপসর্গ না পাওয়ায় এবং করোনা টেস্ট এর নেগেটিভ রেজাল্ট থাকায় তাদের ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়ে আত্নীয় স্বজনের কাছে হস্তান্তর করা হয়।

নোমান/মাকসুদ/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়