ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

কানুনগো ও সার্ভেয়ারদের বদলি করবে মন্ত্রণালয়

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪১, ১৮ ফেব্রুয়ারি ২০২১  
কানুনগো ও সার্ভেয়ারদের বদলি করবে মন্ত্রণালয়

এখন থেকে ভূমি অফিসের কানুনগো, উপ-সহকারী প্রকৌশলী ও সার্ভেয়ারদের আন্তঃবিভাগীয় বদলি করবে ভূমি মন্ত্রণালয়। মন্ত্রণালয় থেকে তাদের বিভাগীয় কমিশনারের কার্যালয়ে পদায়ন করা হবে। বিভাগীয় কমিশনার তাদের জেলা প্রশাসকের কার্যালয়, রাজস্ব সার্কেল ও উপজেলা ভূমি অফিসে পদায়ন করবেন।

গত ১৫ ফেব্রুয়ারি ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত ব্যবস্থাপনা বিভাগের কানুনগো, উপ-সহকারী প্রকৌশলী ও সার্ভেয়ারদের পদায়ন, বদলি, মাঠ পর্যায়ে সংযুক্তির ক্ষমতা অর্পণ সংক্রান্ত পরিপত্রে এ আদেশ জারি করা হয়। একই বিষয়ে আগের সব আদেশ বাতিল করে এ নতুন নির্দেশ জারি করা হয়েছে বলে পরিপত্রে জানানো হয়।

তবে পরিপত্রে প্রশাসনিক প্রয়োজনে মন্ত্রণালয় যেকোনো আদেশ দেওয়ার ক্ষমতা সংরক্ষণ করে বলে জানানো হয়। পদায়নের ক্ষেত্রে যেকোনো ধরনের তদবির নিরুৎসাহিত করা হয়েছে। এ ক্ষেত্রে প্রযোজ্য আইন অনুসরণ করা হবে বলে জানানো হয়েছে।

পরিপত্রে আরও বলা হয়, সাধারণত প্রতি কর্মস্থলে একজন কানুনগো, উপ-সহকারী প্রকৌশলী, সার্ভেয়ারের চাকরিকাল সর্বোচ্চ তিন বছর হবে। সৎ, দক্ষ, যোগ্য, উদ্যমী এবং বিশেষ ক্ষেত্রে, যেমন: চিকিৎসার প্রয়োজনে অথবা অবসর গ্রহণ সমাগত হলে কর্মকর্তাদের বদলির বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করার কথা বলা হয়েছে। উন্নয়ন প্রকল্পে সংযুক্তিতে কর্মরত কর্মকর্তাদের প্রকল্প চলাকালে অন্যত্র পদায়ন যথাসম্ভব পরিহার করতে হবে।

পরিপত্রে বলা হয়, কোনো কানুনগো, উপ-সহকারী প্রকৌশলী, সার্ভেয়ারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের প্রাথমিক ভিত্তি থাকলে অথবা ওই কর্মচারীকে সংশ্লিষ্ট কর্মস্থলে রাখা সমীচীন হবে না বলে প্রতীয়মান হলে তাকে কর্তৃপক্ষ যেকোনো সময়ে যেকোনো কর্মক্ষেত্রে বদলির ক্ষমতা সংরক্ষণ করবে।

সার্ভেয়ার থেকে পদোন্নতিপ্রাপ্ত কানুনগোকে পূর্বতন কর্মস্থলে (সার্ভেয়ার হিসেবে দায়িত্ব পালন করা কর্মস্থলে) পদায়ন করা যাবে না। কানুনগো, উপ-সহকারী প্রকৌশলী ও সার্ভেয়ারের নতুন পদায়নের সঙ্গে সঙ্গে সংযুক্তির আদেশ বাতিল বলে গণ্য হবে। 

নঈমুদ্দীন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়