RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১৩ ১৪২৭ ||  ১৩ রজব ১৪৪২

কৃষির উন্নয়নে অভাবনীয় সাফল্য: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৮, ২৩ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২১:১৮, ২৩ ফেব্রুয়ারি ২০২১
কৃষির উন্নয়নে অভাবনীয় সাফল্য: কৃষিমন্ত্রী

কৃষি উন্নয়ন ও খাদ্য উৎপাদনে বাংলাদেশ অভাবনীয় সাফল্য অর্জন করেছে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে সিজিআইএআর অ্যাডভাইজরি কমিটির (সিএসি) সপ্তম সভায় একথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশ কৃষি উন্নয়ন ও খাদ্য উৎপাদনে অভাবনীয় সাফল্য অর্জন করলেও ক্রমবর্ধমান জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা বজায় রাখতে সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলা করে পরিবর্তিত বিশ্বপরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিতে বাংলাদেশের মতো কৃষিপ্রধান দেশগুলোকে এখন থেকে নতুন করে গবেষণা নিয়ে ভাবতে হবে। এসব ক্ষেত্রে সিজিআইএআর গবেষণা সম্প্রসারণ, নতুন প্রকল্প ও কর্মসূচি নিয়ে বাংলাদেশকে সহযোগিতা করতে পারে। 
 এ সময় ওয়ার্ল্ডফিশকে বাংলাদেশের মাছের রোগ নিয়ন্ত্রণ ও দেশীয় মাছ বিলুপ্তি থেকে রক্ষায় গবেষণা ও সহযোগিতা বৃদ্ধির আহ্বান জানান কৃষিমন্ত্রী ড. রাজ্জাক। 

ভুট্টার জন্য মারাত্মক ক্ষতিকর আর্মি ওয়ার্ম পোকার আক্রমণ ও গমের ব্লাস্ট রোগ প্রতিরোধে আন্তর্জাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্রকে (সিমিট) এগিয়ে আসার আহ্বান জানান তিনি। এছাড়া, বাংলাদেশের কৃষি ও অর্থনৈতিক উন্নয়নে ইরিসহ অন্যান্য গবেষণা প্রতিষ্ঠানগুলো আরো জোরালো কার্যক্রম নিয়ে এগিয়ে আসবে বলেও কৃষিমন্ত্রী আশা প্রকাশ করেন।

সভায় সভাপতিত্ব করেন বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার। ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম। 


 

ঢাকা/আসাদ/এসএন 

সর্বশেষ

পাঠকপ্রিয়