ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ভবন তদারকির পর্যাপ্ত জনবল  নেই: গৃহায়ণ ও গণপূর্ত সচিব 

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫০, ২৪ ফেব্রুয়ারি ২০২১  
ভবন তদারকির পর্যাপ্ত জনবল  নেই: গৃহায়ণ ও গণপূর্ত সচিব 

ভবন তদারকির জন্য দায়িত্বপ্রাপ্ত সংস্থাগুলোর প্রয়োজনীয় জনবল নেই বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার। 

বুধবার (২৪ ফেব্রুয়ারি) রাজধানীর প্রেস ইনস্টিটিউটে ‘পরিকল্পিত আবাসন’ বিষয়ক রিপোটিং প্রশিক্ষণে তিনি এ কথা জানান। 

গৃহায়ণ ও গণপূর্ত সচিব বলেন, নিয়ম অনুযায়ী রাজধানী এলাকার ভবনের নকশা অনুমোদন দেয় রাজউক। সে নকশা অনুযায়ী ভবন নির্মাণ করছে কি না সেটা তদারকি করার দায়িত্ব রাজউকের। কিন্তু এত বড় এলাকায় তদারকি করার মতো প্রয়োজনীয় জনবল নেই সংস্থাটির।
তিনি বলেন, আইন প্রয়োগের পাশাপাশি আইন মানার জন্য সাধারণ মানুষকে সচেতন হতে হবে। কারণ নকশা পাস করে একরকম, আর ভবন নির্মাণ করে অন্যরকম। যদি মানুষ সচেতন হয়, তাহলে নির্মাণকারীরা অবৈধভাবে ভবন তৈরি করতে পারবে না। 

শহীদ উল্লা খন্দকার বলেন, গণপূর্ত অধিদপ্তর বিভিন্ন ভবন নির্মাণ করছে। পরিকল্পিত ভবন নির্মাণে পরিকল্পনাবিদ, স্থপতি, প্রকৌশলীসহ সব ধরনের যন্ত্রপাতি রয়েছে সংস্থাটির। তবে সরকারের অন্যান্য প্রতিষ্ঠান ভবন নির্মাণ করলেও তাদের এ ধরনের জনবল নেই। পরিকল্পিত ও টেকসই নির্মাণ নিশ্চিত করতে সেসব প্রতিষ্ঠানকেও সক্ষমতা অর্জন করতে হবে। তাহলে আন্তঃসংস্থাগুলোর মধ্যে এ ধরনের প্রতিযোগিতা হবে। 

তিনি বলেন, ঢাকা শহর দিন দিন বসবাসের অযোগ্য হয়ে পড়ছে। ঢাকায় যেভাবে ভবন গড়ে উঠছে ভবিষ্যৎ প্রজেক্টের জন্য সুন্দর নগরী রেখে যাওয়া কঠিন হয়ে দাঁড়াবে। তবে বাসযোগ্য নগর গড়তে সরকারি সংস্থাসহ রিহ্যাব, নাগরিক, সাংবাদিকসহ সবার সহযোগিতা প্রয়োজন। 

রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) সভাপতি আলমগীর সামছুল আলামিন বলেন, সরকারের পক্ষ থেকে মেগাপ্রকল্প নেওয়া হয়েছে। কিন্তু, তদারকি না করার কারণে প্রকল্পগুলো বাস্তবায়নের কিছুদিন পর নষ্ট হয়ে যাচ্ছে। হাতিরঝিলের মতো প্রজেক্ট তদারকির অভাবে নষ্ট হয়েছে। পানির দুর্গন্ধের কারণে হাতিরঝিলের পাশ দিয়ে চলা দায় হয়ে দাঁড়ায়। সরকারের উচিত বড় প্রকল্প নেওয়ার পাশাপাশি সঠিক তদারকির ব্যবস্থা করা। 

প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদের সভাপতিত্বে 
আলোচনায় অংশ নেন, রিহ্যাবের ভাইস-প্রেসিডেন্ট কামাল মাহমুদ, নগর উন্নয় সাংবাদিক ফোরাম, বাংলাদেশের সভাপতি মতিন আব্দুল্লাহ, সাধারণ সম্পাদক সোহেল মামুন। 

 

ঢাকা/আসাদ/এসএন 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়