Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ১০ ১৪২৮ ||  ০৯ রমজান ১৪৪২

পরিবার পরিকল্পনা ক্যাডারের পদ বাড়িয়ে সংশোধিত প্রজ্ঞাপন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১০, ৩ মার্চ ২০২১  
পরিবার পরিকল্পনা ক্যাডারের পদ বাড়িয়ে সংশোধিত প্রজ্ঞাপন

পরিবার পরিকল্পনা ক্যাডারের পদ সংখ্যা বাড়িয়েছে সরকার। বাংলাদেশ সিভিল সার্ভিস (পরিবার পরিকল্পনা) গঠন ও ক্যাডার আদেশ, ২০২০’ সংশোধন করে এই পদসংখ্যা বাড়ানো হয়েছে।

মঙ্গলবার (২ মার্চ) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত সংশোধিত আদেশ জারি করা হয়েছে।  বুধবার (৩ মার্চ) এ তথ্য জানা গেছে।

সংশোধিত আদেশ অনুযায়ী, পরিবার পরিকল্পনা ক্যাডারের মোট পদ সংখ্যা হলো এক হাজার ৭২৩টি। আগে এই সংখ্যা ছিল ৬০৩টি।

আদেশে পদের সংখ্যা ও শ্রেণি-বিন্যাসের তফসিল পরিবর্তন করা হয়েছে। নতুন তফসিলে একটি মহাপরিচালক, ৫টি পরিচালক (সাধারণ), ২টি পরিচালক-কারিগরি (মেডিক্যাল), ৭০টি উপ-পরিচালক (সাধারণ), ২টি উপ-পরিচালক-কারিগরি (মেডিক্যাল), ১৬টি সহকারী পরিচালক (সাধারণ), ৪টি সহকারী পরিচালক-কারিগরি (মেডিক্যাল), ৫০টি সহকারী পরিচালক ক্লিনিক্যাল কন্ট্রাসেপশন-কারিগরি (মেডিক্যাল), একটি পরিবার কল্যাণ পরিদর্শিকা প্রশিক্ষণ কেন্দ্র-কারিগরি (মেডিক্যাল)-এর অধ্যক্ষ পদ রয়েছে।

অন্যান্য পদের মধ্যে রয়েছে- পরিবার পরিকল্পনা কর্মকর্তা (সাধারণ) ৪৮০টি, পরিবার কল্যাণ পরিদর্শিকা প্রশিক্ষণ কেন্দ্র-কারিগরি (মেডিক্যাল)-এর প্রভাষক একটি।

মেডিক্যাল অফিসার (ম্যাটারনাল অ্যান্ড চাইল্ড হেলথ-ফ্যামিলি প্ল্যানিং/ক্লিনিক/ক্লিনিক্যাল কন্ট্রাসেপশন/পরিবার কল্যাণ/অবস/গাইনি এনেসথেসিয়া/পেডিয়াট্রিক), মহিলা সহকারী সার্জন, সহকারী সার্জন, মেডিক্যাল অফিসার বা সমমান কারিগরি-কারিগরি (মেডিক্যাল)-এর পদ এক হাজার ৬০টি।

ছুটি, প্রেষণ ও প্রশিক্ষণের বিপরীতে সংরক্ষিত পদের (সাধারণ) মধ্যে ৭টি উপ-পরিচালক, একটি সহকারী পরিচালক এবং ২৩টি পরিবার পরিকল্পনা কর্মকর্তা রয়েছেন।

আগের আদেশ অনুযায়ী পরিবার পরিকল্পনা ক্যাডারের মোট পদ সংখ্যা ছিল ৬০৩টি। এর মধ্যে একটি মহাপরিচালক, ৫টি পরিচালক, ৭০টি উপ-পরিচালক, ১৬টি সহকারী পরিচালক এবং ৪৮০টি পরিবার পরিকল্পনা কর্মকর্তার পদ ছিল।

ছুটি, প্রেষণ ও প্রশিক্ষণের বিপরীতে সংরক্ষিত পদের মধ্যে ৭টি উপ-পরিচালক, একটি সহকারী পরিচালক এবং ২৩টি পরিবার পরিকল্পনা কর্মকর্তার পদ ছিল। 

নঈমুদ্দীন/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়