ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বিডি অ্যাপসকে জাতীয় অ্যাপ স্টোর ঘোষণা 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১০, ৪ মার্চ ২০২১  
বিডি অ্যাপসকে জাতীয় অ্যাপ স্টোর ঘোষণা 

মোবাইল অপারেটর রবির বিডি অ্যাপসকে জাতীয় অ্যাপ স্টোর হিসেবে ঘোষণা করেছেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

বাংলাদেশকে মোবাইল গেমিং হাব হিসেবে গড়ে তুলতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি। 

বৃহস্পতিবার (৪ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে আইসটি টাওয়ারে বিডি অ্যাপসের সঙ্গে অনুষ্ঠিত চুক্তি সই অনুষ্ঠানে পলক এই ঘোষণা দেন।

তিনি বলেন, ‘রবি বিডিঅ্যাপস ডেভেলপ করেছে। কিন্তু আইসিটি বিভাগের সঙ্গে যখন চুক্তি হচ্ছে, তখন আমরা এর নামটাও ন্যাশনাল অ্যাপ স্টোর করে দিয়েছি। ফলে এটা কেবল রবি কিংবা আমাদের ইনোভোশন অন্টরপ্রেনর একাডেমি, অথবা স্টার্টআপ বাংলাদেশ বা মোবাইল অ্যাপস ডেভেলপমেন্ট প্রকল্পের মধ্যে সীমাবদ্ধ থাকছে না। এই অ্যাপ স্টোরে গ্রামীণফোনের স্টার্টআপরাও হোস্ট করতে পারবে। বাংলালিংকের এক্সেলারেটর প্রোগ্রামের অ্যাপ ডেভেলপাররাও ব্যবহার করতে পারবে।

মন্ত্রী আরো বলেন, রবি কেবল আপন শক্তিতে নিজেরাই জ্বলে ওঠেনি, পুরো বাংলাদেশের তরুণদের জ্বলে উঠার অনুপ্রেরণা দিয়েছে।

বক্তব্যের শুরুতেই বিডিঅ্যাপসের সঙ্গে আইসিটি বিভাগের চুক্তির যৌক্তিকতা তুলে ধরে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, আমরা যদি দেশের তরুণদের অ্যাপ ডেলেপমেন্ট বিষয়ে সক্ষম করে তুলতে পারি তবে আমাদের জন্য বিলয়ন ডলারের সুযোগ অপেক্ষা করছে।

আর এই সুযোগ কাজে লাগাতে তরুণ সফটওয়্যার শিল্পীদের দক্ষতা ও যোগ্যতা বাড়ানোর জন্য দেশের ৪০টি বিশ্ববিদ্যালয়ে গেম টেস্টিং ল্যাব স্থাপন করা হয়েছে বলে জানান জুনাইদ আহমেদ পলক।

এসময় বিকাশের মতো রবি অ্যাপের মাধ্যমে সুরক্ষা অ্যাপে নিবন্ধন করার সুযোগ সৃষ্টিতে রবি কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান আইসিটি প্রতিমন্ত্রী।

আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব বিকর্ণ কুমার ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, রবি আজিয়াটা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহতাব উদ্দিন আহমেদ, সিসিও শিহাব আহমেদ এবং আইসিটি বিভাগের মোবাইল গেমিং অ্যান্ড অ্যাপ প্রকল্পের পরিচালক আনোয়ারুল ইসলাম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন রবির চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার শাহেদ আলম।

 

ঢাকা/হাসান/এসএন 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়