ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আইএলও প্রটোকল-২৯ অনুসমর্থনের সিদ্ধান্ত

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৪, ১৪ মার্চ ২০২১  
আইএলও প্রটোকল-২৯ অনুসমর্থনের সিদ্ধান্ত

জবরদস্তিমূলক শ্রম অবসানের লক্ষ্যে আইএলও প্রটোকল-২৯ অনুসমর্থনের সিদ্ধান্ত নিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে গঠিত সরকার-মালিক-শ্রমিক ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ (টিসিসি)।

রোববার (১৪ মার্চ) রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনের সম্মেলন কক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে টিসিসি’র ৬৬তম সভায় এ সিদ্ধান্ত হয়।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘জবরদস্তিমূলক শ্রমের সঙ্গে সম্পর্কিত দুটি আইএলও কনভেনশন ২৯ ও ১০৫ বাংলাদেশ অনুসমর্থন করেছে। বাংলাদেশের সংবিধান দ্বারা সকল প্রকার জবরদস্তিমূলক শ্রমকে নিষিদ্ধ করা হয়েছে।’ 

সভায় জানানো হয়, ইউরোপীয় ইউনিয়নের বাজারে ‘এভরিথিং বাট আর্মস (ইবিএ)’-এর আওতায় বাংলাদেশের শুল্কমুক্ত বাণিজ্যসুবিধা অব্যাহত রাখতে ২০১৯ সালের অক্টোবরে ঢাকায় অনুষ্ঠিত ইইউ-বাংলাদেশ যৌথ কমিশনের সভায় বাংলাদেশে শ্রমমান উন্নয়নে ইইউ একটি সময়াবদ্ধ কর্মপরিকল্পনা প্রণয়নের সুপারিশ করা হয়। এ সুপারিশের মধ্যে আইএলও প্রটোকল-২৯ অনুসমর্থন অন্যতম।

উল্লেখ্য, আইএলও সদস্যভুক্ত ৪৯টি দেশ এ পর্যন্ত প্রটোকল-২৯ অনুসমর্থন করেছে।

সভায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম, অতিরিক্ত সচিব ড. রেজাউল হক, সাকিউন নাহার বেগম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মোতাহার হোসেন, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান, বিটিএমের চেয়ারম্যান মাহবুবুর রহমান পাটোয়ারি, জাতীয় শ্রমিক লীগের যুগ্ম সম্পাদক সুলতান আহম্মদ, খান সিরাজুল ইসলাম, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম উপস্থিত ছিলেন।

ঢাকা/আসাদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়