ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

আইসিটি সেবা দিতে প্রতি উপজেলায় একটি করে ডিজিটাল সেন্টার স্থাপনের সুপারিশ

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৫, ২২ মার্চ ২০২১   আপডেট: ০৬:৪৬, ২২ মার্চ ২০২১
আইসিটি সেবা দিতে প্রতি উপজেলায় একটি করে ডিজিটাল সেন্টার স্থাপনের সুপারিশ

আইসিটি সেবা দিতে দেশের প্রতিটি উপজেলায় একটি করে ডিজিটাল সেন্টার স্থাপনের জন্য  সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

রোববার (২১ মার্চ) সংসদ ভবনে অনুষ্ঠিত ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ৮ম বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি এ.কে.এম রহমতুল্লাহর অনুপস্থিতিতে কমিটির সিনিয়র সদস্য বেনজীর আহমদ সভাপতিত্ব করেন।

কমিটি সদস্য তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, রেজওয়ান আহাম্মদ তৌফিক, ফাহমী গোলন্দাজ বাবেল, আহমেদ ফিরোজ কবির, মো. নুরুল আমিন, মনিরা সুলতানা, জাকিয়া পারভীন খানম এবং অপরাজিতা হক বৈঠকে উপস্থিত ছিলেন। 

কমিটির সভাপতির অভিপ্রায় অনুযায়ী ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার বৈঠকে অংশগ্রহণ করেন।

শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন সম্পর্কে বিভিন্ন প্রকল্পের তথ্য চিত্র ডিজিটাল পদ্ধতিতে বৈঠকে উপস্থাপন করা হয়। ল্যাব স্থাপিত হলে অনেক কর্মসংস্থানের ব্যবস্থা হবে, দক্ষ জনবল সৃষ্টিতে বিশেষ ভূমিকা রাখবে এবং ডিজিটাল সেবার মান অনেকাংশে বৃদ্ধি পাবে। তাই কমিটির পক্ষ হতে দুর্গম চরাঞ্চল ও হাওর-বাওর অঞ্চলে ডেনমার্ক সরকারের সহায়তায় আইসিটি সেবা সম্প্রসারণের সুপারিশ করা হয়।

বৈঠকে টেশিসের দ্বৈত ভ্যাট প্রত্যাহারের উদ্দেশ্যে এনবিআরের সাথে দ্বিপাক্ষিক আলোচনায় হয়। দোয়েল ব্রান্ডের ল্যাপটপের মান উন্নত করার প্রক্রিয়া অব্যাহত আছে বিধায় বর্তমানে উৎপাদিত পণ্য অত্যন্ত ভাল বলে দেশি পণ্য ব্যবহারের উৎসহিত করার প্রতি গুরুত্বারোপ করা হয়। বিদেশি পণ্যের সাথে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য দেশে তৈরি ল্যাপটপ, মোবাইল, প্রি-পেইড এনার্জি মিটার এবং অন্যান্য ইলেকট্রনিক্স সামগ্রীর মান বৃদ্ধির সুপারিশ করা হয়।

ডাক বিভাগকে দূর্নীতিমুক্ত করার জন্য ডিজিটাল পদ্ধতিতে ঢেলে সাজানো কর্মপরিকল্পনা প্রণয়ন করা হচ্ছে।

ডাক বিভাগের সাবেক ডিজি সুধাংশু শেখর ভদ্রকে বাধ্যতামূলক ছুটিতে যাওয়ার নির্দেশনা দেয়া হয়েছে। তার বিভাগীয় মামলা অব্যাহত আছে। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলের প্রতি জিরো টলারেন্স পদ্ধতি অবলম্বন করার জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়। 

বৈঠকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব, বিভিন্ন বিভাগের প্রধানসহ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আসাদ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়