ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

৯৫৭ কোটি ৩২ লাখ টাকা ব্যয়ে ৬ ক্রয় প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৮, ৩১ মার্চ ২০২১  
৯৫৭ কোটি ৩২ লাখ টাকা ব্যয়ে ৬ ক্রয় প্রস্তাব অনুমোদন

দেশের খাদ্য মজুত বাড়াতে ভারত থেকে আরও ৫০ হাজার মেট্রিক টন নন বাসমতি সিদ্ধ চাল আমদানির একটি প্রস্তাবসহ মোট ৬টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।  এতে মোট ব্যয় হবে ৯৫৭ কোটি ৩২ লাখ ৩৮ হাজার টাকা।

বুধবার (৩১ মার্চ) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এক ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়।  সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী এবং মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার।

অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেন, বুধবার (৩১ মার্চ) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৩তম সভা হয়েছে।  ক্রয় কমিটির অনুমোদনের জন্য ৭টি প্রস্তাব উত্থাপন করা হয়। প্রস্তাবগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ২টি, শিল্প মন্ত্রণালয়ের ২টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ১টি, খাদ্য মন্ত্রণালয়ের ১টি এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের ১টি প্রস্তাব ছিল।  এর মধ‌্যে কমিটি অনুমোদিত ৬টি প্রস্তাবের অনুমোদন দিয়েছে, যার মোট অর্থের পরিমাণ ৯৫৭ কোটি ৩২ লাখ ৩৮ লাখ টাকা।

অতিরিক্ত সচিব শাহিদা আক্তার বলেন, সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মেঘনা সেতু এবং গোমতী সেতুর টোল আদায় কাজে নিয়োজিত রয়েছে সার্ভিস প্রোভাইডার কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম (সিএনএসএল)। সংস্থাটির মেয়াদ ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ৬ মাস বাড়ানোর একটি অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে আনুমানিক ৩৫ কোটি ৫৭ লাখ ৬৬ হাজার টাকা।

তিনি বলেন, সভায় নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ কর্তৃক ১০টি ১২টন বোলার্ড পুল টাগবোটসহ খুচরা যন্ত্রাংশ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস এর কাছ থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয়ের একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৬৬ কোটি ৯৭ লাখ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) কর্তৃক বসুন্ধরা অয়েল অ‌্যান্ড গ্যাস কোম্পানি লিমিটেড (বিওজিসিএল) এর অধীন বসুন্ধরা বিটুমিন/অ্যাসফল্ট প্রোডাকশন প্ল্যান্ট এর কাঁচামাল হিসেবে ১ লাখ মেট্রিক টন ক্রুড অয়েল জি টু জি ভিত্তিতে কেনার একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। ইন্দোনেশিয়া ভিত্তিক পিটি বুমি সিয়াক পুসাকু (বিএসপি) ২০২১ সালের মার্চ মাসে ১ লাখ মেট্রিক টন ক্রুড অয়েল সরবরাহ করবে। এজন্য ব্যয় হবে ৪৩১ কোটি ১৪ লাখ টাকা।

তিনি বলেন, খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক ৫০ হাজার মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল কেনার একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় হবে ১৭৬ কোটি ৩৮ লাখ ৪০ হাজার টাকা। ভারতের মেসার্স বাগাদিয়া ব্রাদার্স প্রাইভেট লিমিটেড এই চাল সরবরাহ করবে।

ড. শাহিদা বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৯০ কোটি ৫৯ লাখ ৯১ হাজার ৭৫০ টাকা।  কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশ এই সার সরবরাহ করবে।

সভায় শিল্প মন্ত্রণালয়ের অধীন যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (জেএফসিএল) এর জন্য রিফর্মড গ্যাস ওয়েস্ট হিট বয়লারসহ যন্ত্রপাতি কেনার একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। জার্মানির মেসার্স বরসিক প্রসেস হিট এক্সচেঞ্জ জিএমবিএইচ-এর কাছ থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে এসব যন্ত্র সংগ্রহ করা হবে। এজন্য ৫৬ কোটি ৬৫ লাখ ৪১ হাজার ১৩৫ টাকা ব্যয় হবে বলে জানান অতিরিক্ত সচিব।

হাসনাত/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়