ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

লকডাউনে খাদ্য–চিকিৎসা নিয়ে মানুষের পাশে আ. লীগ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:৪১, ৬ এপ্রিল ২০২১  
লকডাউনে খাদ্য–চিকিৎসা নিয়ে মানুষের পাশে আ. লীগ

দেশে করোনাভাইরাস প্রাদুর্ভাবে মানুষের জীবন-জীবিকা রক্ষায় মাঠে নানান পদক্ষেপ নিয়ে মানুষের পাশে দাড়িয়েছে আওয়ামী লীগ।

দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী করোনার প্রথম দফার মতো দ্বিতীয় দফায়ও নেতাকর্মীরা লকডাউনে সংকটে পরা মানুষদের জন্য চিকিৎসাসহ খাদ্যসামগ্রী নিয়ে পাশে দাড়িয়েছেন।

একই সাথে প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে ব্যাক্তি উদ্যোগে অসহায় ও শ্রমজীবী মানুষের পাশে দাঁড়িয়েছেন আওয়ামী লীগের নেতারা। বিতরণ করছেন হ্যান্ড স্যানিটাইজার, শিশু সুরক্ষা সামগ্রী ও সাবান। রাজধানীতে অব্যাহত রয়েছে করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক কার্যক্রমও। এছাড়াও সরকারি দলের পাশাপাশি অঙ্গ সহযোগী ও বিভিন্ন সংগঠন করোনাভাইরাস প্রাদুর্ভাবের দ্বিতীয় ধাপে ফের মাঠে নেমেছেন। 

টেলিসেবা চালু করেছে আ. লীগ:

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় টেলিসেবা চালু করেছে বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপকমিটি। দেশের এই ক্রান্তিলগ্নে তালিকাভুক্ত চিকিৎসকদের মোবাইল ফোনে যোগাযোগ করে পরামর্শ গ্রহণের আহ্বানও জানানো হয়েছে দলটির পক্ষ থেকে।

মঙ্গলবার (৬ এপ্রিল) উপকমিটির সদস্য সচিব ও বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা রোকেয়া সুলতানা জানান, কোনো কারণে সংশ্লিষ্ট চিকিৎসকরা ফোন কল রিসিভ না করলে এসএমএস দিয়ে নিজের পরিচয় উল্লেখ করে যোগাযোগ করার জন্য।

এরপরও কোনো কারণে তালিকাভুক্ত চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ করতে ব্যর্থ হলে স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপকমিটির নেতাদের মোবাইল ফোনে যোগাযোগ করারও আহ্বান করা হয়েছে বলে তিনি জানান।

করোনা সচেতনতামূলক কর্মসূচি:

রাজধানী ঢাকার বিভিন্ন পয়েন্টে করোনা সচেতনতামূলক কর্মসূচি পরিচালনা করেছে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাব ও সেগুন বাগিচা এলাকায় সচেতনতামূলক প্রচারণা চালায় দক্ষিনের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ।

এ সময় তাদেরকে মাইকে জনগণকে সচেতন করার পাশাপাশি মাস্ক বিতরণ করতে দেখা যায়। এছাড়া বেকার হয়ে পড়া শ্রমজীবী মানুষের বাড়ি বাড়ি খাদ্যসামগ্রী বিতরণ শুরু করেছেন মাতুয়াইল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শান্তনুর খান শান্ত।

করোনা সামগ্রী নিয়ে মাঠে যুবলীগ:

লকডাউনের প্রথম দিন থেকেই পথচারি ও ছিন্নমূল অসহায় মানুষের পাশে খাদ্যসামগ্রী বিতরণ শুরু করেছে ঢাকা মহানগর দক্ষিন যুবলীগ। ইতোমধ্যে সংগঠনটির নেতাকর্মীরা দক্ষিনের প্রত্যেকটি ওয়ার্ডে ওয়ার্ডে বিনামূল্যে খাদ্য সামগ্রী, মাস্ক, হ্যান্ড ওয়াশ, স্যানিটাইজার, হেক্সিসলসহ স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী বিতরণ শুরু করেছেন। এছাড়া করোনা আক্রান্ত মৃতদেহ দাফন কাজেও যুবলীগ আত্মনিয়োগ করে।

বিনামূল্যে স্বেচ্ছাসেবক লীগের অ্যাম্বুলেন্স সেবা:

করোনা বেড়ে যাওয়ায় রাজধানীর কলাবাগান মাঠে স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে বিনামূল্যে মুমূর্ষু রোগী ও লাশ বহনের জন্য ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস উদ্বোধন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। করোনা বেড়ে যাওয়ায় স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে বিনামূল্যে মুমূর্ষু রোগী ও লাশ বহনের জন্য দশটি ফ্রি অ্যাম্বুলেন্স ও দুটি লাশবাহী অ্যাম্বুলেন্স উদ্বোধন করা হয়।

পারভেজ/নাসিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়