ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

রাতে গাবতলীতে বাড়িফেরা মানুষের ভিড়, চলছে বাস

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৪, ১৩ এপ্রিল ২০২১   আপডেট: ০০:০৭, ১৪ এপ্রিল ২০২১

মহামারী করোনাভাইরাস নিয়ন্ত্রণে আগামীকাল বুধবার (১৪ এপ্রিল) থেকে শুরু হবে কঠোর লকডাউন। সরকারের এমন নির্দেশনার পর ঘরে ফেরা মানুষ ভিড় করে রাজধানীর বিভিন্ন বাস টার্মিনালে। 

মঙ্গলবার (১৩ এপ্রিল) রাতে রাজধানীর গাবতলী বাস টার্মিনাল এলাকায় যাত্রীদের উপচে পড়া ভিড় দেখা গেছে। পাশাপাশি গণপরিবহন চলাচল নিষেধ থাকলেও আজ রাতে সেই নির্দেশনা মানছে না অনেকেই। 

গাবতলী বাস টার্মিনাল এলাকা থেকে রাজধানীর সিটি পরিবহনগুলো ঢাকা থেকে পাটুরিয়া পর্যন্ত যাত্রী নিয়ে যাচ্ছে।  

সিটির মধ্যে বিভিন্ন পরিবহন চললেও দূরপাল্লার পরিবহন বন্ধ আছে গত ৫ এপ্রিল থেকে। সরকারের নিষেধাজ্ঞার পর থেকে ঘরে ফেরা মানুষের বাড়ি ফেরার ধুম পড়েছে। প্রাইভেটকার, মাইক্রোবাস, মোটরসাইকেলসহ বিভিন্ন উপায়ে মানুষজন বাড়ি ফেরার চেষ্টা চালাচ্ছে। 

মঙ্গলবার সকালে গাবতলীতে বাড়িফেরা মানুষের চাপ না থাকলেও সন্ধ্যার পর থেকেই ঘরমুখী মানুষের চাপ বাড়তে শুরু করে। প্রাইভেটকার, মাইক্রোবাস এবং মোটরসাইকেল নিয়েই সরাসরি দেশের বিভিন্ন যাত্রীদের পরিবহন করা হচ্ছে। তবে সন্ধ্যার পর থেকে বেশ কিছু বাস চলাচল করতে দেখা গেছে। যা এখনো অব্যাহত রয়েছে। 
 
খুলনায় যাবেন জাকির হোসেন। তিনি বলেন, ‘অফিস ছুটি দিয়ে দিয়েছে। সেজন্য বাড়ি ফিরে যাচ্ছি। আগে থেকেই শুনেছি বাস চলছে না। কিন্তু এখানে এসে দেখি কিছু কিছু বাস চলাচল করছে।’ 

অপর যাত্রী দুলাল বলেন, ‘সারাদিন অফিস করেছি। সরকারের নির্দেশনা অনুযায়ী অফিস আগামী এক সপ্তাহ ছুটি ঘোষণা করা হয়েছে। এছাড়া লকডাউন যদি বাড়ে তাহলে আর বাড়িতে যাওয়া হবে না। এজন্যই বাড়ি চলে যাচ্ছি। তবে দূরপাল্লার কোনো পরিবহন না চলায় প্রাইভেট কারে যাচ্ছি। এখান থেকে ঘাটে পাটুরিয়া যাব প্রাইভেটে কারে করে। তারপর নদী পার হয়ে ওপার থেকে যা পাই, তা দিয়েই যাব।’ 

সিটিতে চলাচলকারী বৈশাখী পরিবহনের এক চালকের সঙ্গে কথা হয়। তিনি বলেন, ‘নিষেধাজ্ঞা থাকলেও সন্ধ্যার পর থেকে অনেক বাস চলাচল করছে পাটুরিয়া পর্যন্ত। আমরা এখানে টার্মিনাল এলাকায় কিছু শ্রমিক নেতাদের টাকা দিয়েছি, যাতে পুলিশ বাস না আটকায়। যাত্রীদের অনেক চাপ তাই বাস নামিয়েছি।’

এর আগে করোনাভাইরাসের সংক্রমণরোধে সরকার ঘোষিত ১৮ দফা বাস্তবায়নে গত ৫ এপ্রিল থেকে রাজধানীসহ সারাদেশে লকডাউন শুরু হয়। নির্দেশনা অনুসারে জরুরি পণ্যবাহী পরিবহন ছাড়া রাস্তাঘাটে গণপরিবহন চলাচল বন্ধ থাকে। জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ারও নির্দেশনা ছিল। 

সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিষেধাজ্ঞার দ্বিতীয় দিন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঘোষণা দেন, ‘দেশের বিভিন্ন সিটি করপোরেশন এলাকায় ৬ এপ্রিল থেকে সকাল সন্ধ্যা গণপরিবহন চলবে। তবে আন্তঃজেলা বাস চলাচল বন্ধ থাকবে।’

এদিকে, করোনার সংক্রমণ রোধে সরকার ঘোষিত এক সপ্তাহের কঠোর নিষেধাজ্ঞা ১১ এপ্রিল শেষ হলেও এই মেয়াদ বাড়িয়ে ১২ ও ১৩ এপ্রিল পর্যন্ত করা হয়েছে।

ঢাকা/হাসিবুল/সনি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়