ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ঈদ মানেই ফাঁকা ঢাকা

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৩, ১৩ মে ২০২১   আপডেট: ১৫:৪৫, ১৩ মে ২০২১
ঈদ মানেই ফাঁকা ঢাকা

ঈদের আগের দিন রাজধানীর চিত্র

স্বাভাবিক পরিস্থিতি কিংবা মহামারির কারণে সরকারের নিষেধাজ্ঞা, ঈদ মানেই গ্রামের বাড়ি যাবে নগরবাসী। রাত পোহালেই ঈদ। করোনাভাইরাস মহামারিতেও পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে ঢাকা ছেড়েছে লাখ লাখ মানুষ। ইতোমধ্যে ফাঁকা হয়ে গেছে ব্যস্ততম ঢাকা মেগাসিটি।

তবে এখনও ঘরমুখী মানুষের ভিড় আছে গাবতলী, সদরঘাটসহ ঢাকা থেকে বের হওয়ার গেটগুলোতে। এছাড়া, পুরো রাজধানীর সব প্রধান সড়কই ফাঁকা। বিশেষ করে, সকালের দিকে সড়কগুলো একেবারেই ফাঁকা ছিল। বেলা বাড়ার সঙ্গে গাড়ির সংখ্যা কিছুটা বেড়েছে।

বেশ কয়েকদিন বন্ধ থাকার পর গণপরিবহন খুলে দেওয়া হলেও লোকজন রাজধানী ত‌্যাগ করায় রাস্তায় কমে গেছে বাস চলাচল। সড়কে রিকশার চাপও খুব বেশি নেই। ফলে, রাজধানীর এক প্রান্ত থেকে অপর প্রান্তে যাওয়া যাচ্ছে ভোগান্তি ছাড়াই। গাবতলী, মিরপুর, মহাখালী, মোহাম্মদপুর, ফার্মগেটসহ অন্য এলাকা থেকেও আসা-যাওয়ার সময় অনেক কমে গেছে। এসব এলাকার রাস্তা অনেকটাই ফাঁকা। তবে ঢাকার প্রবেশপথগুলোতে গ্রামমুখী মানুষের কিছুটা চাপ দেখা গেছে। সড়কে নেই যানজট। কোথাও নেই মানুষের ভিড় বা জটলা।

বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ঢাকা শহরে বর্তমানে ২ কোটির বেশি মানুষ বাস করে। তবে প্রতিবছর ঈদে কতজন মানুষ ঢাকা ছাড়েন, তার নির্দিষ্ট পরিসংখ্যান নেই। তবে, ধরে নেওয়া হয়, প্রতিবার ঈদের সময়ে ঢাকায় বাস করা মানুষদের অর্ধেকের বেশি গ্রামে চলে যায়। যাওয়ার বাহন বাস, ট্রেন, লঞ্চ এবং বিমান। তবে এবার ট্রেন এবং বাস বন্ধ থাকলেও মানুষ আটকে নেই।

ঢাকা ছেড়ে গ্রামে যাওয়া যাত্রীদের এবার যে ভোগান্তি সইতে হয়েছে, তা আগে খুব কমই দেখা গেছে। কারণ, করোনা সংক্রমণ রোধে সরকারি বিধিনিষেধ থাকায় দূরপাল্লার বাস, ট্রেন বন্ধ। দুই দিন আগে পর্যন্ত বন্ধ ছিল ফেরিও। তবুও বাড়ির পানে ছুটে যাওয়া মানুষগুলোকে থামানো যায়নি। এর মধ্যে ফেরি পারাপারের সময় কয়েকজন যাত্রীর নিহত হওয়ার সংবাদও পাওয়া গেছে।

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার ৫ এপ্রিল থেকে বিধিনিষেধ জারি করে। পরে তা কয়েক দফায় বাড়ানো হয়। সর্বশেষ প্রজ্ঞাপনে তা বাড়িয়ে ১৬ মে পর্যন্ত করা হয়েছে। তবে বিধিনিষেধ চলার মধ্যেই ২৫ এপ্রিল থেকে দোকান ও শপিংমল খুলে দেওয়া হয়। পরে গণপরিবহন খুলে দেওয়া হয়। কিন্তু ঈদের আগের দিন সকল সড়কই ফাঁকা।

ঢাকা/হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়