Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৩ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮ ||  ০২ জিলক্বদ ১৪৪২

আম কিনুন ১৮ মে’র পরে

মেসবাহ য়াযাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৪, ১৬ মে ২০২১   আপডেট: ১৭:৫২, ১৬ মে ২০২১
আম কিনুন ১৮ মে’র পরে

ছবি: রাইজিংবিডি

বৈশাখ আর জ্যেষ্ঠ এই দুই মাসে আমাদের দেশে উৎপাদিত বিভিন্ন রকমের ফল পাওয়া যায় বাজারে।  বৈশাখ মাসে পাওয়া যায় তরমুজ, আনারস, বাঙ্গি, কাঁচা আম।  তবে বেশিরভাগ ফল পাওয়া যায় জ্যেষ্ঠ মাসে। এজন্য জ্যেষ্ঠ মাসকে বলা হয় মধু মাস। এ সময়ে বাজারে আম, কাঁঠাল, লিচু, ডেউয়া, লটকন, কালো জাম, গোলাপ জাম, বেতফল, গাব, জামরুল, আতাফল, কাউ, শরীফাসহ নানান ফল আসা শুরু হতে থাকে।  

আমের চাষ হয় মূলত রাজশাহী বিভাগে। রাজশাহী ছাড়াও চাপাই, নওগাঁতেই হয় বেশিরভাগ আম। এছাড়াও রংপুরসহ আশেপাশের দু-এক জেলায় বিভিন্ন প্রজাতীর আমের চাষ হচ্ছে গত কয়েক বছর ধরে। দেশের মানুষের সারা বছরের চাহিদা মিটিয়ে বিশ্ব বাজারেও আম রপ্তানি হচ্ছে। 

দেশীয় আমের উল্লেখযোগ্য জাতগুলো হলো- ল্যাংড়া, ক্ষিরসাপাত, গোপালভোগ, ফজলি, আশ্বিনা, বোম্বাই, অমৃত ভোগ, গোলাপবাস, কলাচিনি, কাঁচামিঠা, কালিয়া, কালাপাহাড়ী, কালিভোগ, কিষাণ ভোগ, কাজল ফজলি, গোলাপ খাস, জিতুভোগ, গোবিন্দভোগ, দুধিয়া, দুধসর, নারিকেলি, নয়ন ভোগ, প্রসাদ ভোগ, জিতুভোগ, সীতাভোগ, বোম্বাই গোপাল ভোগ, বোম্বাই খিরসা, বউ ভুলানী, বৃন্দাবনী, বাদশা ভোগ, মাল ভোগ, মিসরী ভোগ, মিসরী দানা, মতিচুর, মোহন ভোগ, মোহন পছন্দ, রাজরানী, রানি পছন্দ, রানি ভোগ, রাজ ভোগ, কালিভোগ, লক্ষণ ভোগ, লতা বোম্বাই, শাহী পছন্দ, সুরমাই ফজলি, হিমসাগর, খুদি ক্ষিরসাপাত, হাড়িভাঙা, বৈশাখী,  নীলাম্বরী, অমৃতভোগ, লতারাজ, বৃন্দাবনি ইত্যাদি।

এরকম শতেক রকমের আম থাকলেও আমরা মূলত কয়েক প্রজাতীর আমের নাম শুনে এবং খেয়েই অভ্যস্ত। যার মধ্যে সবচেয়ে বেশি প্রচলিত আম হচ্ছে- গুটি আম, গোপালভোগ, লক্ষণভোগ বা লখনা, রাণীপছন্দ, হিমসাগর বা ক্ষিরসাপাত, ল্যাংড়া, আম্রপালি, ফজলী, আশ্বিনা।

বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের আম পাওয়া যাচ্ছে। এগুলো বিভিন্ন এলাকা বিশেষ করে পাহাড়ি এলাকায় চাষ হওয়া আম। যদিও দোকানীরা এগুলোকে রাজশাহীর আম বলে ক্রেতাদের কাছে অধিক মূল্যে বিক্রি করছেন। আর ক্রেতারাও না জেনে-বুঝে বছরের পহেলা আম মনে করে পরিবারের জন্য এসব আম কিনে নিচ্ছেন। 

রাজশাহীর কোনো আম ১৫ মে গাছ থেকে ভাঙ্গা (নামানো) হবে বলে রাইজিংবিডিকে জানিয়েছেন, রাজশাহী জেলা প্রশাসনের তরফ থেকে। রাজশাহীর বিভিন্ন প্রজাতীর আম কোনটা কবে বাজারে পাওয়া যাবে, সেটাও জানিয়েছেন রাজশাহী জেলা প্রশাসন। বাজারে আসা বিভিন্ন আম দেখে বা দোকানীদের প্রলোভনে না পড়ে, নির্দিষ্ট তারিখ মতো বাজার থেকে আম কেনার অনুরোধ জানিয়েছেন তারা।

রাজশাহী জেলা প্রশাসনের সূত্রে জানা গেছে, সব ধরনের গুটি আম ১৫ মে, গোপালভোগ ২০ মে, লক্ষণভোগ বা লখনা ২৫ মে, রাণীপছন্দ ২৫ মে, হিমসাগর বা ক্ষিরসাপাত ২৮ মে, ল্যাংড়া ৬ জুন, আম্রপালি ১৫ জুন, ফজলী ১৫ জুন, আশ্বিনা ১০ জুলাই এবং বায়ী আম ১০ জুলাই ভাঙ্গা হবে। নির্দিষ্ট এই তারিখের ৩-৪ দিন পর থেকে রাজধানী ঢাকাসহ সারা দেশে এসব আসল রাজশাহী অঞ্চলের আম পাওয়া যাবে। 
 

মেসবাহ/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়