Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

‘শ্রমিক শক্তিকে বাদ দিয়ে পূর্ণাঙ্গ বাজেট হতে পারে না’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৫, ৪ জুন ২০২১  
‘শ্রমিক শক্তিকে বাদ দিয়ে পূর্ণাঙ্গ বাজেট হতে পারে না’

উৎপাদন ও জাতীয় আয়ের ক্ষেত্রে যে শ্রমিক প্রধান শক্তি, সেই শ্রমিক শক্তিকে বাদ দিয়ে কোনো পূর্ণাঙ্গ বাজেট হতে পারে না বলে জানিয়েছেন বাংলাদেশ টেক্সটাইল-গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল।

শুক্রবার (৪ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয় বাজেটে শ্রমিকদের জন্য বরাদ্দ না থাকায় বাংলাদেশ টেক্সটাইল-গার্মেন্টস শ্রমিক ফেডারেশন ও বাংলাদেশ মোটরযান মেকানিক ফেডারেশন যৌথভাবে প্রতিবাদ ও মানববন্ধনে তিনি এ কথা বলেন।

মাহবুবুর রহমান ইসমাইল বলেন, করোনাকালে সামাজিক নিরাপত্তা খাতে ১ লাখ কোটি টাকায় সরকারি কর্মকর্তাদের অবসর ভাতা, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, বীরমুক্তিযোদ্ধাদের ভাতা ইত্যাদি থাকলেও ১২ কোটি শ্রমজীবী মানুষের রক্ষার জন্য এ বাজেটে কোনো দিক-নির্দেশনা নেই।

তিনি বলেন, করোনার ধাক্কায় গত ১ বছরে ২ কোটি  ৪৮ লাখ মানুষ দারিদ্র্য সীমার নীচে নেমে গেছে।  করোনার আগে সাড়ে তিন কোটি লোক দারিদ্র্য সীমার নীচে ছিল অর্থাৎ সব মিলিয়ে ছয় কোটি মানুষ দারিদ্র্য সীমার নীচে নেমে গেছে।  উৎপাদন ও জাতীয় আয়ের ক্ষেত্রে যে শ্রমিক প্রধান শক্তি, সেই শ্রমিক শক্তিকে বাদ দিয়ে কোনো পূর্ণাঙ্গ বাজেট হতে পারে না। সেহেতু এ বাজেট অসম্পূর্ণ, যা ব্যাপক শ্রমজীবী গোষ্ঠিকে বঞ্চিত করেছে। শ্রমিক পরিবারের সুরক্ষার জন্য রেশনিং খাতে বরাদ্দের প্রয়োজন থাকলেও বাজেটে এ বিষয়ে কোন বরাদ্দ রাখা হয়নি।  যে কারণে শ্রমিক পরিবার অভুক্ত ও অনাহারি হয়ে পড়বে।

মানববন্ধনে বাংলাদেশ মোটরযান মেকানিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. জসিম উদ্দিন, তেজগাঁও মোটর মেকানিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. জহির, শ্রমিক নেতা আবদুর রশিদ, মো. মাসুদ বক্তব্য রাখেন।

সংহতি জানিয়ে বক্তব্য রাখেন গার্মেন্টস শ্রমিক নেতা আবুল হোসেন, শহিদুল ইসলাম সবুজ, শামীম ইমাম, প্রকাশ দত্ত।
 

মামুন/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ