Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৮ অক্টোবর ২০২১ ||  কার্তিক ২ ১৪২৮ ||  ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

বিদেশে গেছেন ৯ লাখ ৯৩ হাজার ২৩৯ নারীকর্মী 

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০২, ১৫ জুন ২০২১  
বিদেশে গেছেন ৯ লাখ ৯৩ হাজার ২৩৯ নারীকর্মী 

প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বিগত ১৯৯১ সালে বিদেশে নারীকর্মী পাঠানো শুরু হয়। তখন থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত ৯ লাখ ৯৩ হাজার ২৩৯ জন নারীকর্মী বিদেশে গেছেন। 

মঙ্গলবার (১৫ জুন) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এ কথা বলেন।  স্পিকার শিরীন শারমিনের সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলমের পশ্নের বলেন, নারীকর্মীদের পক্ষে নিয়োগকর্তা বা অন্যকোনো ব্যক্তি ব্যাংকে রেমিট্যান্স দিতে পারেন। তাই তাদের পাঠানো রেমিট্যান্সের তথ্য আলাদাভাবে সংরক্ষণ করা সম্ভব হয়নি।

নোয়াখালী-২ আসনের সাংসদ মোরশেদ আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, করোনার মধ্যে বৈদেশিক শ্রমবাজার সম্পর্কে মিশনসমূহ থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে।  সৌদি আরব, ইউএই, বাহারাইন, মালয়েশিয়া, সিঙ্গাপুরসহ ২৫টি দেশের পরিবর্তিত কর্মসংস্থান সম্পর্কে ধারণা পাওয়া গেছে। 

মন্ত্রী বলেন, সেই অনুসারে দক্ষ কর্মী তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। নতুন করে পোল্যান্ড, ক্রোয়েশিয়া, উজবেকিস্তানে শ্রমবাজারে লোক প্রেরণ শুরু হয়েছে।  কম্বোডিয়া, সেসেলম ও চীনেও কর্মীরা যাচ্ছেন। এছাড়াও সম্ভাবনাময় দেশগুলোর সাথে অগ্রাধিকারের ভিত্তিতে সমঝোতা স্মারক সইয়ের উদ্যোগ নেওয়া হয়েছে। 

কিশোরগঞ্জ-৩ আসনের সাংসদ  মুজিবুল হকের প্রশ্নের জবাবে প্রবাসীকল্যাণ মন্ত্রী জানান, করোনায় চাকরিচ্যুত কিংবা প্রবাসে করোনায় মৃতের পরিবার, বিদেশ থেকে ফেরত আসা কর্মীদের জন্য জন্য প্রবাসীকল্যাণ ব্যাংকের মাধ্যমে বিনিয়োগ ঋণ প্রদানের জন্য ওয়েজ অনার্স বোর্ডের তহবিল থেকে ২০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।  ফেরত আসা কর্মীদের পুনর্বাসনের জন্য সরকার ৫০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে।  ২০০ কোটি টাকা থেকে ৪ শতাংশ সুদে গত ৮ জুন পর্যন্ত ২ হাজার ৮৫৩ জনকে ৭০ কোটি ৫৯ লাখ টাকা এবং ৫০০ কোটি টাকা থেকে (পুরুষদের ৯ শতাংশ ও নারীদের ৭ শতাংশ সুদ) ৭ হাজার ২৭ জনকে ১৫৫ কোটি ৬১ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে। সারা দেশের ৮২টি প্রবাসীকল্যাণ ব্যাংকের শাখা থেকে ঋণ দেওয়া হয়। 

/আসাদ/এসবি/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়