Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৮ ১৪২৮ ||  ২৫ রবিউস সানি ১৪৪৩

টেকনাফ থেকে সাতক্ষীরা পর্যন্ত বেড়িবাঁধ নির্মাণের দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৮, ১৮ জুন ২০২১  
টেকনাফ থেকে সাতক্ষীরা পর্যন্ত বেড়িবাঁধ নির্মাণের দাবি

জলোচ্ছ্বাস থেকে দক্ষিণাঞ্চলের জান মাল রক্ষা ও খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে টেকনাফ থেকে সাতক্ষীরা পর্যন্ত বেড়িবাঁধ নির্মাণের দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ।

শুক্রবার (১৮ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানায় সংগঠনটি।

বক্তারা বলেন, ১৯৭০ সালে জলোচ্ছ্বাসে বৃহত্তর বরিশাল ও নোয়াখালীতে ১০ লাখ লোক মারা যায় এবং প্রায় ৫ হাজার কোটি টাকার সম্পদের ক্ষতি হয়। ১৯৯১ সালে চট্টগ্রামে জলোচ্ছ্বাসে প্রায় ৫ লাখের মতো মানুষ মারা যায়। বাংলাদেশ বিমানের যুদ্ধের বিমান ৭/৮টি ক্ষতিসহ প্রায় ৩০ হাজার কোটি টাকার সম্পদের ক্ষতি হয়েছে। ২০০৭ সালে সিডরে প্রায় ১৫ হাজার লোক মৃত্যুবরণ করে এবং অনেক সম্পদের ক্ষতি হয়। ২০০৮ সালে আইলায় ১২ হাজার মানুষ মৃত্যুবরণ করে। তখন যে সম্পদের ক্ষতি হয়েছে তা পূরণ হওয়ার নয়। এই ক্ষতিপূরণ থেকে রক্ষা পাওয়ার লক্ষ্যে এসব এলাকার জনগণ আপ্রাণ চেষ্টা করছে। সেই মূহুর্তেই চলতি বছরে ইয়াসে জানের ক্ষতি কম হয়েছে। কিন্তু সাধারণ মানুষের যে সম্পদের ক্ষতি হয়েছে তা বলার নয়। সেই কারণেই আজকেরওই এলাকা থেকে দাবি তোলা হয়েছে যে, ত্রাণ বা রিলিফ নয়, বেড়িবাঁধ চাই।
এজন্য মানববন্ধনে টেকনাফ থেকে সাতক্ষীরা পর্যন্ত বেড়িবাঁধের দাবি জানানো হয়।

সংগঠনের সভাপতি এম এ জলিলের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন— কাজী আরেফ ফাউন্ডেশনের সভাপতি কাজী মাসুদ আহমেদ, বাংলাদেশ জাসদের নেতা হুমায়ুন কবির, বরিশাল বিভাগ সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আ স ম মোস্তফা কামাল, সদস্য শহীদুন্নবি ডাবলু ও নকিব হক, নারীনেত্রী এলিজা রহমান, বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সহ সভাপতি ফাতেমা খাতুন, সাধারন সম্পাদক সমীর রঞ্জন দাস ও দপ্তর সম্পাদক কামাল হোসেন প্রমুখ।

ঢাকা/মামুন/বুলাকী

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়