ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

লকডাউন: সোমবার থেকে চলবে রিকশা, বন্ধ গণপরিবহন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৪, ২৭ জুন ২০২১   আপডেট: ১৩:০৯, ২৮ জুন ২০২১
লকডাউন: সোমবার থেকে চলবে রিকশা, বন্ধ গণপরিবহন

সোমবার (২৮ জুন) থেকে বৃহস্পতিবার (১ জুলাই) সকাল পর্যন্ত ৩ দিনের সীমিত লকডাউন (বিধিনিষেধ) দিয়েছে সরকার। এ সময় সারাদেশে পণ্যবাহী যানবাহন ও রিকশা ছাড়া সব ধরনের গণপরিবহন বন্ধ থাকবে। 

আরও পড়ুন: লকডাউনে যা চলবে, যা চলবে না

রোববার (২৭ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আরও পড়ুন: লকডাউনে মাঠে থাকবে সেনাবাহিনী: স্বাস্থ্যমন্ত্রী

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সী‌মিত প‌রিস‌রে সরকা‌রি বেসরকা‌রি অ‌ফিস চল‌বে। ত‌বে ‌নিজ ব‌্যবস্থাপনায় যাতায়ত ব‌্যবস্থা কর‌তে হ‌বে। পণ্যবাহী যান ও রিকশা ছাড়া সব গণপ‌রিবহন বন্ধ থাকবে। সব শ‌পিংমল, মা‌র্কেট, পর্যটন স্পট ও বি‌নোদন কেন্দ্র বন্ধ থাকবে। খাবা‌রের ‌হো‌টেল-রে‌স্তোঁরা সকাল ৮ থে‌কে রাত ৮টা পর্যন্ত খাবার বিক্রি কর‌তে পার‌বে।  সবার মাস্ক প‌রা, স্বাস্থ্যবিধি মানা‌ ও গণপ‌রিবহন বন্ধ রাখাসহ বি‌ধিনি‌ষেধ কড়াক‌ড়ি প্রতিপাল‌নে আইন শৃঙ্খলাবা‌হিনী কড়া দা‌য়িত্ব পালন কর‌বে।

আরও পড়ুন: শপিংমল-মার্কেট বন্ধ

উল্লেখ্য, গত ২৪ জুন কোভিড-১৯ কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লাহ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সারাদেশে ১৪ দিনের শাটডাউনের সুপারিশ করা হয়। এতে বলা হয়, দেশে কোভিড-১৯ রোগের ভারতীয় ডেল্টা ধরনের সামাজিক সংক্রমণ চিহ্নিত হয়েছে। ইতোমধ্যে এর প্রকোপ অনেক বেড়েছে। এ প্রজাতির জীবাণুর সংক্রমণ ক্ষমতা তুলনামূলকভাবে অনেক বেশি।

এ পরিপ্রেক্ষিতে সারাদেশে নতুন করে বিধিনিষেধ দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। যদিও এর আগে থেকে বিধিনিষেধ জারি ছিল, যেটির মেয়াদ রয়েছে আগামী ১৫ জুলাই পর্যন্ত।

এছাড়া মধ্যে অবনতিশীল করোনা পরিস্থিতিতে সীমান্তের জেলাগুলোতে লকডাউন দেওয়া হয়। সর্বশেষ গত ২২ জুন মানিকগঞ্জ, গাজীপুর, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর ও গোপালগঞ্জ-এই ৭ জেলায় কঠোর লকডাউন (বিধিনিষেধ) দেওয়া হয়। বন্ধ করে দেওয়া হয় ঢাকার সঙ্গে বাস, লঞ্চ ও রেল যোগাযোগ।

পড়ুন: করোনায় এক দিনে সর্বোচ্চ মৃত‌্যুর রেকর্ড ১১৯

নঈমুদ্দীন/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়