ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

চামড়া ব্যবস্থাপনায় প্রস্তুত গঠিত কমিটি-সেল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৭, ২১ জুলাই ২০২১  
চামড়া ব্যবস্থাপনায় প্রস্তুত গঠিত কমিটি-সেল

কোরবানির চামড়া সংগ্রহ, সংরক্ষণ, ন্যায্যদাম ও সাপ্লাই চেইন নিশ্চিত করতে বিশেষ উদ্যোগ নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। ইতোমধ্যে কাঁচা চামড়ার সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে মনিটরিং টিম গঠন করা হয়েছে। এছাড়া কাঁচা চামড়া সংক্রান্ত বিষয়ে বিশেষ মনিটরিং সেল গঠন করা হয়েছে। 

বুধবার (২১ জুলাই) ঈদের দিন থেকেই গঠিত কমিটি ও সেল প্রস্তত রয়েছে বলে জানা গেছে।

সূত্র জানায়, চামড়া খাতের অন্যতম প্রধান কাঁচামাল চামড়ার শতকরা প্রায় ৫০ ভাগ ঈদুল আজহার সময় সংগৃহীত হয়ে থাকে। তাই যথাযথভাবে চামড়া সংগ্রহ, প্রয়োজনীয় লবণ প্রয়োগ, সংরক্ষণ, ক্রয়-বিক্রয়, পরিবহণসহ জনসচেতনতামূলক প্রচার-প্রচারণাসহ মনিটরিং কার্যক্রম পরিচালনা করতে সিটি করপোরেশন, জেলা ও উপজেলা পর্যায়ে তিনস্তরে কমিটি গঠন করা হয়েছে। পাশাপাশি একটি বিশেষ সেলও গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

বিশেষ করে মাঠপর্যায়ে চামড়ার সংগ্রহ পরিস্থিতি পর্যবেক্ষণ এবং ক্রেতা-বিক্রেতা পর্যায়ে সরকার ঘোষিত নির্ধারিত মূল্য স্থিতিশীল রাখতে কাজ করা হবে। এছাড়া মসজিদ, মাদ্রাসা, এতিমখানা ও বিভিন্ন স্থানে সংরক্ষিত কাঁচা চামড়ায় যথাসময়ে প্রয়োজনীয় লবণ প্রয়োগ ও স্বাভাবিক সরবরাহ নিশ্চিত করতে কাজ করবে গঠিত কমিটি ও সেল।  একইসঙ্গে বিভাগীয় ও জেলা পর্যায়ে শহরগুলোতে চামড়া কেনার আড়ৎ বা অন্যান্য স্থানে সার্বিক পরিস্থিতি মনিটরিংয়ে রাখা হবে।

বাণিজ্য মন্ত্রণালয় ব্যাপক মনিটরিং কার্যক্রমের অংশ হিসেবে এসব কমিটি গঠন করা হয়েছে।  বাণিজ্য সচিবকে আহ্বায়ক  করে কেন্দ্রীয় যৌথ সমন্বয় কমিটি; বিভাগ ওয়ারী সমন্বয়ের লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবগণের সভাপতিত্বে সমন্বয় ও মনিটরিং কমিটি; ঢাকাস্থ সাভার, পোস্তা, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এবং নাটোর জেলার জন্য মনিটরিং টিম; বিভাগীয় শহরের জন্য বাণিজ্য মন্ত্রণালয়াধীন বিভিন্ন দপ্তরের কর্মকর্তার সমন্বয়ে মনিটরিং টিম; জেলা শহরের জন্য জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তাদের জেলা প্রশাসনের সাথে সমন্বয়পূর্বক দায়িত্ব পালনের জন্য জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ডিজির কাছে নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া, কাঁচা চামড়া সংক্রান্ত বিষয়ে একজন অতিরিক্ত সচিবকে প্রধান করে ৪ সদস্যের বিশেষ মনিটরিং সেল গঠন করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে কাঁচা চামড়া সংক্রান্ত বিষয়ে বিশেষ মনিটরিং সেলে সদস্য উপসচিব মো.আমিনুল ইসলাম (রপ্তানি-৭) রাইজিংবিডিকে বলেন, ‘কাঁচা চামড়ার সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে আমদের কার্যক্রম আজ থেকেই শুরু হবে।  এজন্য আমাদের সব প্রস্তুতি সম্পন্ন রয়েছে।  দুপুর থেকে যেসব স্থানে সাধারণত ব্যবসায়ীরা চমড়া মজুদ রাখে, সেব স্থানে মিনটিং কার্যক্রম পরিচালনা করা হবে।’

ঢাকা/এনটি/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়