Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৭ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৩ ১৪২৮ ||  ২০ রবিউস সানি ১৪৪৩

নজরুলের লেখা মুক্তিযুদ্ধে আমাদের সাহস জুগিয়েছে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৮, ২৭ আগস্ট ২০২১   আপডেট: ১৬:৫৯, ২৭ আগস্ট ২০২১
নজরুলের লেখা মুক্তিযুদ্ধে আমাদের সাহস জুগিয়েছে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

ভার্চুয়াল আলোচনায় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ  বলেছেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের লেখা  মুক্তিযুদ্ধে আমাদের অনুপ্রেরণা ও সাহস জুগিয়েছে।

শুক্রবার (২৭ আগস্ট) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কবি নজরুল ইনস্টিটিউট আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন,  জাতীয় কবি কাজী নজরুল ইসলাম শুধু উপমহাদেশের স্বাধীনতার স্বপ্ন দেখেননি, তিনি স্বপ্ন দেখেছেন সব মানুষের স্বাধীনতা, প্রতিটি ব্যক্তির স্বাধীনতার। তিনি বিশ্বাস করতেন, মানুষের শক্তি সীমাহীন এবং মানুষ আত্মশক্তিতে উদ্বুদ্ধ হলে কোনো শক্তিই মানুষকে শোষণ, নির্যাতন, নিগ্রহ ও অমানবতার কারাগারে বন্দি রাখতে পারে না। বাঙালি জাতির বিভিন্ন আন্দোলন-সংগ্রামে নজরুলের কবিতা ও গান ছিল বড় অনুপ্রেরণার উৎস। ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধে নজরুলের লেখা আমাদের অনুপ্রেরণা ও সাহস জুগিয়েছে। বিশেষ করে নজরুলের 'কারার ঐ লৌহ কপাট' গান বীর মুক্তিযোদ্ধাদের বুকে সাহস জুগিয়েছে ও উদ্দীপ্ত করেছে।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, নজরুল স্মৃতি বিজড়িত ময়মনসিংহের ত্রিশালের কাজীর শিমলা ও দরিরামপুরকে দর্শনীয় স্থান হিসাবে গড়ে তোলা হচ্ছে। দরিরামপুর বিচুতিয়া বেপারী বাড়িতে নজরুল বিষয়ক জাদুঘর, পাঠাগার ও মিলনায়তন প্রতিষ্ঠা করা হয়েছে। এ বাড়ির কাছেই স্মৃতিধন্য ঐতিহাসিক বটতলায় প্রতিষ্ঠিত হয়েছে 'জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়'।

কবি নজরুল ইনস্টিটিউট এর নির্বাহী পরিচালক মোহাম্মদ জাকীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর এবং কবি পৌত্রী ও কবি নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের সদস্য খিলখিল কাজী। 

আলোচনা করেন কবি নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের সদস্য ড. সৈয়দ মোতাহেরা বানু ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মনিরুল আলম।

স্বাগত বক্তৃতা করেন কবি নজরুল ইনস্টিটিউট এর সচিব মো. ইলিয়াছ শাহ্। অনুষ্ঠান সঞ্চালনা করেন কবি রেজাউদ্দিন স্টালিন।

অনুষ্ঠানে নজরুল সংগীত পরিবেশন করেন শিল্পী বদরুন্নেছা ডালিয়া ও শহীদ কবির পলাশ। নজরুলের কবিতা আবৃত্তি করেন ভাস্বর বন্দোপাধ্যায়।

/আসাদ/এসবি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়