Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

রোহিঙ্গা প্রত্যাবাসনে কমনওয়েলথের উদ্যোগ চায় ঢাকা

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৩, ১৭ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৭:৫৬, ১৭ সেপ্টেম্বর ২০২১
রোহিঙ্গা প্রত্যাবাসনে কমনওয়েলথের উদ্যোগ চায় ঢাকা

রোহিঙ্গা ক‌্যাম্প (ফাইল ফটো)

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর উদ্যোগ নিতে কমনওয়েলথের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ। কমনওয়েলথভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীদের ভার্চুয়াল বৈঠকে এ আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিবৃতি বলা হয়েছে, বৈঠকে অভ্যন্তরীণ বাণিজ্য বৃদ্ধি, টিকা সহায়তা ও জলবায়ুর প্রভাব মোকাবিলায় কমনওয়েলথের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

কমনওয়েলথের নেতারা বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার সাহসী সিদ্ধান্ত নেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক ভূমিকার প্রশংসা করেছেন।

বৈঠকে ড. এ কে আব্দুল মোমেন রোহিঙ্গাদের মিয়ানমারে স্বেচ্ছায় প্রত্যাবাসন এবং ভাসানচরে তাদের আংশিক স্থানান্তরের বিষয়গুলো তুলে ধরেন।

রোহিঙ্গাদের নিয়ে মিয়ানমার সরকারের প্রতিশ্রুতি পূরণে সহায়তার জন্যও কমনওয়েলথ নেতাদের প্রতি আহ্বান জানান তিনি।

ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) চেয়ারম্যান হিসেবে গৃহীত উদ্যোগের কথা কমনওয়েলথ নেতাদের সামনে তুলে ধরেন এ কে আব্দুল মোমেন। তিনি কমনওয়েলথ এবং সিভিএফের মধ্যে সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করেন।

করোনা মহামারির পরিপ্রেক্ষিতে কমনওয়েলথের সদস্য দেশগুলোকে বাণিজ্য ও অর্থনৈতিক পুনরুদ্ধারে একসঙ্গে দাঁড়ানোর আহ্বানও জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।

যুক্তরাজ্যের পররাষ্ট্র, কমনওয়েলথ এবং উন্নয়নবিষয়ক পররাষ্ট্রমন্ত্রী এলিজাবেথ ট্রাস এ বৈঠকে সভাপতিত্ব করেন। এতে কমনওয়েলথ মহাসচিবসহ সংস্থাটির সদস‌্যভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীরা উপস্থিত ছিলেন।

ঢাকা/হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ