ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সিরাজগঞ্জ-৬ আসনের উপনির্বাচনে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৬, ২৭ অক্টোবর ২০২১  
সিরাজগঞ্জ-৬ আসনের উপনির্বাচনে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ

আগামী ২ নভেম্বর সিরাজগঞ্জ-৬ সংসদীয় আসনের উপনির্বাচন উপলক্ষে বিজ্ঞ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। 

বুধবার (২৭ অক্টোবর) নির্বাচন কমিশনের (ইসি)’র আইন শাখার উপসচিব আফরোজা শিউলী স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়েছে।

সংসদীয় আসনের উপনির্বাচনের বিষয়ে প্রজ্ঞাপনে জানানো হয়— দ্যা রিপেজেনটেশন অব দ্যা পিপল অর্ডার, ১৯৭২ এর আর্টিকেল ১৯৮৯-তে প্রদত্ত ক্ষমতাবলে নির্বাচন কমিশন, আইন ও বিচার বিভাগ, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাংলাদেশ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে গত ১৪ অক্টোবর বিচার বিভাগীয় কর্মকর্তাকে ভোটগ্রহণের পূর্বের দুদিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দুদিন অর্থাৎ ৩১ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত দুজন প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

নিয়োগকৃতরা হলেন— সিরাজগঞ্জ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট গোলাম রাব্বানী এবং সিরাজগঞ্জ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টের মো. আসাদুজ্জামান। 

এই দুই ম্যাজিস্ট্রেট দায়িত্বপ্রাপ্ত নির্বাচনী এলাকায় নিয়োগপত্রের জন্য নির্বাচন কমিশনের সচিব বরাবর যোগদানপত্র দাখিল করতে সংশ্লিষ্ট সবাইকে অবগত করবেন।

এর আগে সাবেক সংসদ সদস্য মো. হাসিবুর রহমান স্বপন গত ২ সেপ্টেম্বর মৃত্যুবরণ করলে আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। সংবিধান অনুযায়ী, আগামী ৩০ নভেম্বরের মধ্যে এ আসনে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে।

সিরাজগঞ্জ-৬ আসনটি শাহজাদপুর উপজেলা নিয়ে গঠিত। এ আসন থেকে হাসিবুর রহমান দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়েছিলেন। তিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতিও ছিলেন।

এর আগে ১৯৯৬ সালে সপ্তম সংসদ নির্বাচনে বিএনপি থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিলেন। পরবর্তীতে দল পরিবর্তন করে আওয়ামী লীগে যোগ দিলে ১৯৯৮ সালে সংসদ সদস্য পদ হারান। ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি শিল্প উপ-মন্ত্রীর দায়িত্ব পালন করেন।

২০০৮ সালে আওয়ামী লীগের টিকিটে শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছিলেন। রাজনৈতিক জীবনে প্রথমে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পরে পৌরসভার মেয়র হয়েছিলেন।

ঢাকা/হাসিবুল/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়