ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বেশি ভাড়া নিতে তাদেরও ‘বিবেকে বাধে’

নাজমুল হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৪, ৮ নভেম্বর ২০২১   আপডেট: ১৫:৪৪, ১৯ ডিসেম্বর ২০২১
বেশি ভাড়া নিতে তাদেরও ‘বিবেকে বাধে’

জুয়েল মিয়া, রবরব পরিবহনে বাসচালকের সহকারী। রাজধানীর হার্ট ফাউন্ডেশন থেকে বাসে উঠতেই সে বলে, ‘মামা আনসার ক্যাম্প পর্যন্ত যাবে’। না যাওয়ার কারণ জানতে চাইলে জুয়েল বলেন, ‘কোম্পানি ওয়েবিলে প্রতি চেক পয়েন্টে পাঁচ টাকা ভাড়া বাড়িয়ে দিয়েছে, সেটা কীভাবে হয়? ৪০ টাকার ভাড়া ৭০ টাকা চাইতেও বিবেকে বাধে। এজন‌্য আজ আর চালাবো না গাড়ি।’

সোমবার (৮ নভেম্বর) এমন চিত্র দেখে গেছে ৬০ ফিট রোডেও। মিরপুর বড়বাগ থেকে রেডিও সেন্টার পর্যন্ত লেগুনা চলে। এসব পরিবহনে গত একমাস আগেই দ্রব্যমূল্য ঊর্ধ্বগতির অজুহাতে ভাড়া বাড়িয়েছে। জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর নতুন করে ভাড়া বাড়াতে তারা দোটানায় পড়েছে। 

জানতে চাইলে লেগুনাচালক আশিক রাইজিংবিডিকে বলেন, ‘এখন ভাড়া বাড়াইলে যাত্রী মানবে কিনা ভাবতেছি। ক’দিন আগেই বাড়াইলাম। আরও কিছুদিন যাক, তারপর অবস্থা বুঝে সিদ্ধান্ত নেবো। ছোট্ট রোড়ে দুদিন পর পর ভাড়া বাড়াইতেও খারাপ লাগে। তেলের দাম বাড়ার কারণে তো আমাদেরও উপায় নেই। পেট তো চালাতে হবে’।

মিরপুর থেকে নিয়মিত মতিঝিল যাতায়াত করেন আনোয়ার হোসেন। তিনি একটি বেসরকারি কোম্পানিতে চাকরি করেন। নতুন করে বাস ভাড়া বাড়ায় বেশ চটেছেন তিনি। বলেন, ‘একদিনেই যদি চলাচলে বাড়তি ৫০ টাকা খরচ হয়, তাহলে সংসার চালাবো কেমন করে। আমাদের আয় তো আর বাড়েনি। তবে কন্ডাক্টর সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে কম নিয়েছেন’।

কম ভাড়া নেওয়ার কারণ জানতে চাইলে বাসের সহকারী আরিফ বলেন, ‘একদিনের ব্যবধানে হুট করে এত ভাড়া চাইলে যাত্রী দেবে না। এটা আস্তে আস্তে মানাতে হবে। আমরা যেমন চাকরি করি, যাত্রীরাও কোনো না কেনো অফিসে চাকরি করে। আমরা বুঝলে কী হবে, কোম্পানি তো বুঝে না। তারা ওয়েবিল ঠিক করে দিয়েছে। টাকা কম নিলে আমাদের বেতন থেকে কেটে নেয়। সকাল যেতেই যাত্রীদের সঙ্গে তর্কাতর্কি হচ্ছে। আমাদের কষ্ট কেউ বুঝে না’।

এর আগে, রোববার (৭ নভেম্বর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এবং বাসমালিকদের সভায় ডিজেলের দাম বাড়ায় বাস ভাড়া ২৭ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। পরিবহন ধর্মঘট তুলে নেওয়ার পর ওইদিন সন্ধ্যা থেকেই রাজধানীতে বাস চলাচল শুরু হয়। রাতেই ঢাকা থেকে দূরপাল্লার বাস ছাড়তে দেখা গেছে।

আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে ডিজেলচালিত বাস ও মিনিবাসে চলাচলের ক্ষেত্রে প্রত্যেক যাত্রীর জন্য প্রতি কিলোমিটারে সর্বোচ্চ ভাড়া ১ টাকা ৮০ পয়সা পুনঃনির্ধারণ করা হয়েছে। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে ডিজেলচালিত বাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটারে ভাড়া ২ টাকা ১৫ পয়সা এবং মিনিবাসের ক্ষেত্রে ২ টাকা ৫ পয়সা পুনঃনির্ধারণ করা হয়েছে। বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ১০ টাকা ও ৮ টাকা।

/এনএইচ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়