ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাংলাদেশে চামড়া শিল্পে বিনিয়োগ করবে ইতালি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৬, ১৪ নভেম্বর ২০২১   আপডেট: ০২:১৬, ১৫ নভেম্বর ২০২১
বাংলাদেশে চামড়া শিল্পে বিনিয়োগ করবে ইতালি

বিসিকের চেয়ারম্যান মো. মোশতাক হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনযিয়াতা

বাংলাদেশে চামড়া শিল্পে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনযিয়াতা।

রোববার (১৪ নভেম্বর) বিকেলে রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) ভবনে সংস্থাটির চেয়ারম্যান মো. মোশতাক হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহ প্রকাশ করেন ইতালির রাষ্ট্রদূত।

সৌজন্য সাক্ষাৎ শেষে বিসিক চেয়ারম্যান বলেন, ‘বাংলাদেশে চামড়া শিল্পের কঠিন বর্জ্য দিয়ে জৈব সার ও বিদ্যুৎ উৎপাদনের জন্য সবুজ প্রযুক্তি হস্তান্তরে আগ্রহ প্রকাশ করেছেন ইতালির রাষ্ট্রদূত। চামড়া শিল্পের কঠিন বর্জ্য ব্যবস্থাপনায় বাংলাদেশ ও ইতালি যৌথভাবে কাজ করবে।’

তিনি জানান, বাংলাদেশে চামড়া শিল্পের কঠিন বর্জ্য ব্যবস্থাপনায় যৌথ উদ্যোগে বর্জ্য ব্যবস্থাপনা প্ল্যান্ট স্থাপন করা হলে প্ল্যান্টে নিরবচ্ছিন্ন বর্জ্য সরবরাহের নিশ্চয়তা চেয়েছে ইতালি।

বিসিক চেয়ারম্যান বিসিক শিল্পনগরীগুলোতে ইতালিকে বিনিয়োগের অনুরোধ জানান। তিনি বলেন, ‘২০৪১ সালে শিল্পোন্নত বাংলাদেশ বিনির্মাণে মহাপরিকল্পনা প্রণয়ন করেছে বিসিক। এ মহাপরিকল্পনা বাস্তবায়ন করা হলে সারা দেশে ৪০ হাজার একর জমিতে ১০০টি পরিবেশবান্ধব শিল্প পার্ক স্থাপন করা হবে।‘ এসব শিল্প পার্কে ইতালির সবুজ প্রযুক্তি হস্তান্তরসহ বিনিয়োগের আহ্বান জানান তিনি।

ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনযিয়াতা বলেন, ‘সবুজ প্রযুক্তি হস্তান্তর, বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধি এবং সম্পর্ক উন্নয়নে কাজ করবে ইতালি।’

এ সময় অতিরিক্ত সচিব (বিসিক, এসএমই ও বিটাক) কাজী সাখাওয়াত হোসেন, বিসিকের পরিচালনা পর্ষদের সদস্য ও ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়