ঢাকা     রোববার   ০৪ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২০ ১৪২৯ ||  ০৯ জমাদিউল আউয়াল ১৪১৪

সারাদেশে বিজয় দিবস উদযাপন

নিউজ ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫০, ১৬ ডিসেম্বর ২০২১   আপডেট: ০০:০৫, ১৭ ডিসেম্বর ২০২১
সারাদেশে বিজয় দিবস উদযাপন

মহান বিজয় দিবস আজ। দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালের আজকের এই দিনে পরাধীনতার শৃঙ্খল ভেঙে মুক্ত বাতাসে নিঃশ্বাস নেয় বাঙালি জাতি। দিবসটি উপলক্ষে রাজধানী ছাড়াও সারাদেশে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়। বিভিন্ন জেলা থেকে রাইজিংবিডির প্রতিনিধিদের পাঠানো তথ্য তুলে ধরা হলো-

গাজীপুর: মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে গাজীপুরের কালীগঞ্জের আকাশে মুক্ত হলো ৫০টি পায়রা। বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত অনুষ্ঠান উপলক্ষে কালীগঞ্জ আরআরএন পাইলট সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে কুচকাওয়াজ ও প্রদর্শনী অনুষ্ঠান শুরুর আগে পায়রা মুক্ত করা হয়। এছাড়াও সূর্যোদয়ের সাথে সাথে উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ৫০ বার তোপধ্বনি দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়াম লীগ কেন্দ্রীয় কমিটির মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি এমপি। উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন পলাশ।

এ সময় কালীগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) শাহিনা আক্তার, পৌর মেয়র এসএম রবীন হোসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাকসুদ-উল-আলম খান, শর্মিলা রোজারিও, থানার অফিসার ইনচার্জ মো. আনিসুর রহমানসহ, বীর মুক্তিযোদ্ধা, উপজেলার বিভিন্ন দপ্তরের প্রধান, স্থানীয় গণমাধ্যমকর্মী, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ এবং বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এর আগে সূর্যোদয়ের সাথে সাথে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন স্বাধীনতা স্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, বিজয় র‌্যালি অনুষ্ঠিত হয়। পরে উপজেলা পরিষদ চত্বরে শহীদ মুক্তিযোদ্ধা পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়।

চাঁপাইনবাবগঞ্জ: মহান বিজয় দিবস উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জে ৫০ হাজার জাতীয় পতাকা উড়ানো হয়। বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) বিকেলে জেলার বিভিন্ন শ্রেণি পেশার মানুষ এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সবার হাতে ছিলো লাল সবুজের পতাকা। এসময় প্রধানমন্ত্রীর সাথে শপথ বাক্য পাঠ করে উন্নত বাংলাদেশ গড়ার প্রতিশ্রুতি নেন চাঁপাইনাববগঞ্জ বাসী।

সুনামগঞ্জ: মহান বিজয় দিবস উপলক্ষে সুনামগঞ্জের তাহিরপুরে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, উপজেলা প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে র‌্যালি শেষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সূর্যোদয়ের সাথে সাথে পুষ্পস্তবক অর্পণ পরে উপজেলার শেখ রাসেল মিনি স্টেডিয়ামে জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল।

নরসিংদী: নরসিংদীতে যথাযথ মর্যাদায় পালিত হয়েছে বাংলাদেশের সুবর্ণজয়ন্তী ও ৫০তম মহান বিজয় দিবস। সকালে মোসলেহ উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে ৫০ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা হয়।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকাল সাড়ে ৬টায় শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান জেলা প্রশাসন, জেলা পুলিশ, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

সকাল নয়টায় মোসলেহ উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, প্যারেড, কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন করা হয়।

জাতীয় পতাকা উত্তোলন, প্যারেড ও কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন নরসিংদী জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান ও নরসিংদী পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম।

এ সময় আরও উপস্থিত ছিলেন নরসিংদী সিভিল সার্জন ডা. মো. নূরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালিব পাঠান, স্থানীয় সরকারের উপ-পরিচালক ভূঁঞা মোহাম্মদ রেজাউর রহমান ছিদ্দিকি, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাসুম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এএসএম ইবনুল হাসান ইভেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আব্দুল্লাহ আল জাকী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোস্তফা মনোয়ার, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) সাহেব আলী পাঠান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) জায়েদ শাহরিয়ার, নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তাফা মিয়াসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

দিনাজপুর: দিনাজপুরের নবাবগঞ্জে দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মহান বিজয় দিবস। বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সূর্যোদয়ের সাথে সাথে ৫০ বার তোপধ্বনির মধ্য দিয়ে মহান বিজয় দিবসের শুভ সূচনা করা হয়।

দিবসের প্রথম প্রহরে স্থানীয় স্মৃতিসৌধে উপজেলা নির্বাহী কর্মকর্তা অনিমেষ সোম ও উপজেলা চেয়ারম্যান আতাউর রহমানের নেতৃত্বে উপজেলা প্রশাসন ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। পরে মুক্তিযোদ্ধা, পুলিশসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

সকাল ৯টায় নবাবগঞ্জ হাইস্কুল মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে কর্মসূচীর শুভ উদ্বোধন করা হয়। পরে সেখানে বিভিন্ন বাহিনীর সমন্বয়ে ডিসপ্লে অনুষ্ঠিত হয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন নবাবগঞ্জ উপজেলার ভাইস চেয়ারম্যান আব্দুর রাজ্জাক, মহিলা ভাইস চেয়ারম্যান পারুল নাহার, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার দবিরুল ইসলাম, সমাজসেবা কর্মকর্তা শুভ্র প্রকাশ চক্রবর্তী, উপজেলা ভূমি কর্মকর্তা কামরুজ্জামান সরকার, নবাবগঞ্জ থানার ওসি ফেরদৌস ওয়াহীদসহ প্রমুখ।

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে বিজয় র‌্যালি, শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণসহ দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) প্রথম প্রহরে জেলা প্রশাসন, স্থানীয় মুক্তিযোদ্ধা ও জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে এসব কর্মসূচি পালন করা হয়।

জয়পুরহাট: জয়পুরহাটে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস। বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) ভোর ৬টা ৪২ মিনিটে সূর্যোদয়ের সাথে সাথে ৫০ বার তোপধ্বনির মধ্য দিয়ে স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দিবসের সূচনা হয়।

দিবসটি উপলক্ষে শহীদ ডা: আবুল কাশেম ময়দানে কেন্দ্রীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক শরীফুল ইসলাম, পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভুঞা, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আরিফুর রহমান রকেট, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সোলায়মান আলী, উপজেলা নির্বাহী কর্মকর্তা আরাফাত হোসেন, জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের নেতারা। এছাড়া বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন দিনটি উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

মৌলভীবাজার: বিজয়ের সুবর্ণজয়ন্তীর দিবস উদযাপন উপলক্ষে মৌলভীবাজারে শিক্ষার্থীদের অংশগ্রহণে কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

এদিন সকালে মৌলভীবাজার জেলা স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, বেলুন ও পায়রা উড়িয়ে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের শুভ সূচনা করেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। এতে বিশেষ অতিথি ছিলেন জেলা পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া।

এ ছাড়া উপস্থিত ছিলেন- মৌলভীবাজার তিন আসনের সংসদ সদস্য নেচার আহমেদ, জেলা পরিষদের চেয়ারম্যান মিসবাহুর রহমান, পৌর মেয়র ফজলুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) হাসান মোহাম্মাদ নাছের রিকাবদার, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. জিয়াউর রহমান, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা খোদেজা খাতুন প্রমুখ।

কেআই/এনএইচ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়