ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পুলিশ সপ্তাহ শুরু হবে রোববার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৪, ২১ জানুয়ারি ২০২২  
পুলিশ সপ্তাহ শুরু হবে রোববার

আগামী রোববার (২৩ জানুয়ারি) শুরু হবে পুলিশ সপ্তাহ। সেদিন সকাল ১০টায় পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পুলিশ সপ্তাহের প্রথম দিন সকালে রাজারবাগ পুলিশ লাইনস মাঠে বার্ষিক প্যারেড হবে। প্রধানমন্ত্রী ভার্চুয়ালি উপস্থিত থেকে পুলিশের বিভিন্ন কন্টিনজেন্ট ও পতাকাবাহী দলের প্যারেড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করবেন। যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে হবে পুলিশ সপ্তাহের প্রতিটি অনুষ্ঠান।

বার্ষিক পুলিশ প্যারেডে অধিনায়ক হিসেবে নেতৃত্ব দেবেন পুলিশ সুপার মো. ছালেহ উদ্দিন। তার নেতৃত্বে বিভিন্ন কন্টিনজেন্টের পুলিশ সদস্যরা প্যারেডে অংশ নেবেন। এবারের পুলিশ সপ্তাহের মূল প্রতিপাদ্য, ‘দক্ষ পুলিশ, সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’।

পুলিশ সপ্তাহ উপলক্ষে ২০২০ সালের জন্য ১১৫ জন এবং ২০২১ সালের জন্য ১১৫ জন পুলিশ সদস্যকে পদক দেওয়া হবে। পদকের মধ্যে আছে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম), বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা, রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম), রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)-সেবা।

উল্লেখ্য, করোনার কারণে ২০২১ সালে পুলিশ সপ্তাহ উদযাপন না হওয়ায় এ বছর ২০২০ ও ২০২১ সালের পদক একসঙ্গে দেওয়া হবে।

এ উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব এবং ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) পৃথক পৃথক বাণী দিয়েছেন।

পুলিশ সপ্তাহকে কেন্দ্র করে জাতীয় দৈনিক পত্রিকাগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে। সরকারি-বেসরকারি টেলিভিশন ও বেতারে বিশেষ অনুষ্ঠান প্রচার করা হবে।

পুলিশ সপ্তাহকে ঘিরে রাজধানীর প্রধান প্রধান সড়ক ও সড়ক দ্বীপগুলো সাজানো হয়েছে। পুলিশ সপ্তাহের বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে আছে—ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের উদ্দেশে রাষ্ট্রপতির ভাষণ, তাদের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রীসহ বিভিন্ন মন্ত্রী, প্রধান বিচারপতি, মন্ত্রিপরিষদ সচিব এবং আইজিপির সম্মেলন। শিল্ড প্যারেড, পুরস্কার বিতরণ, অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বর্তমান পুলিশ কর্মকর্তাদের পুনর্মিলনী ইত্যাদি।

পুলিশ সপ্তাহে বিভিন্ন অধিবেশনের মধ্য দিয়ে গত এক বছরের কার্যক্রম পর্যালোচনা করে পরবর্তী বছরের কর্মপরিকল্পনা করা হবে।

মাকসুদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়