ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাংলাদেশে সুইস বিনিয়োগ বাড়ানোর আহ্বান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪০, ২৪ মে ২০২২  
বাংলাদেশে সুইস বিনিয়োগ বাড়ানোর আহ্বান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

বাংলাদেশে আরও সুইস বিনিয়োগের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। 

ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক সভার সাইড লাইনে সুইজারল্যান্ডের স্টেট সেক্রেটারি লিভিয়া লিউয়ের সঙ্গে দ্বিপাক্ষীয় বৈঠকে তিনি এ আহ্বান জানান।

মঙ্গলবার (২৪ মে) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়। প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সুইস স্টেট সেক্রেটারিকে জানান, বাংলাদেশ বিশ্বের অন্যতম সহজ বিনিয়োগের সুযোগ দেয়।

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশের অসামান্য সাফল্যের পতাকাও তুলে ধরেন। কোভিড-১৯ মহামারি মোকাবিলায় বাংলাদেশ সরকারের বিভিন্ন কার্যকরি পদক্ষেপের ওপর আলোকপাত করে তিনি মহামারি মোকাবিলা এবং পুনরুদ্ধারের ক্ষেত্রে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জন তুলে ধরেন।

প্রতিমন্ত্রী রোহিঙ্গা সংকটের দ্রুত টেকসই সমাধানের জন্য সুইজারল্যান্ডের অব্যাহত সমর্থন কামনা করেন। প্রতিমন্ত্রী ১৯৭২ সালের ১৩ মার্চ বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ায় সুইজারল্যান্ডের প্রতি বাংলাদেশের জনগণের কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উল্লেখ্য, বাংলাদেশ ও সুইজারল্যান্ড দ্বিপাক্ষীয় সম্পর্কের ৫০ বছর উদযাপন করছে। সুইস স্টেট সেক্রেটারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উল্লেখযোগ্য আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করেন।  তিনি ১০ লাখেরও বেশি বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশের সরকার ও জনগণের প্রশংসা করেন। তিনি ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগসহ আগামী বছরগুলোতে বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গভীর করার জন্য সুইজারল্যান্ডের আগ্রহ প্রকাশ করেন।

সুইস সেক্রেটারি বাংলাদেশের সঙ্গে এয়ার সার্ভিস চুক্তি এবং দক্ষতা ও জ্ঞান অংশীদারিত্ব বিষয়ে সমঝোতা স্মারক সমাপ্ত করতে সুইজারল্যান্ডের আগ্রহ প্রকাশ করেন। তিনি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদে সুইজারল্যান্ডের প্রার্থীকে নিঃশর্ত সমর্থন দেওয়ার জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান। ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক সভায় যোগ দিতে সুইজারল্যান্ডে সরকারি সফরে রয়েছেন প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

/হাসান/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়