ঢাকা     রোববার   ০২ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৭ ১৪২৯ ||  ০৫ রবিউল আউয়াল ১৪১৪

কে হচ্ছেন ডেপুটি স্পিকার

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩০, ৯ আগস্ট ২০২২   আপডেট: ২২:৩১, ৯ আগস্ট ২০২২
কে হচ্ছেন ডেপুটি স্পিকার

ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া গত ২৩ জুলাই মৃত্যুবরণ করায় পদটি এখন শূন্য। কে হচ্ছেন ডেপুটি স্পিকার এ নিয়ে চলছে আলোচনা। আলোচনায় রয়েছেন একাধিক এমপি। আছেন বর্তমান সংসদের হুইপ ও সাবেক চীফ হুইপ। একাদশ সংসদ গঠনের সময় ডেপুটি স্পিকারের আলোচনায় থাকা সংসদ সদস্যের নামও শোনা যাচ্ছে। চমক হিসেবে আসতে পারেন নারীও। তবে যতই আলোচনায় থাকুক না কেন ডেপুটি স্পিকারের শূন্যপদটি পূরণের ক্ষেত্রে স্পিকারের পছন্দ এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ডেপুটি স্পিকার হিসেবে সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ আবদুস শহীদ, হুইপ ও দিনাজপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবালুর রহিম, সংরক্ষিত নারী আসনের এমপি ওয়াসিকা আয়শা খান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সাবেক হুইপ শহীদুজ্জামান সরকার, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলামের নাম আলোচনা হচ্ছে।    

নওগাঁ-২ আসনের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার। একাদশ সংসদ গঠনের শুরুতে ডেপুটি স্পিকার হিসেবে তার নাম আলোচনায় ছিল। শেষ পর্যন্ত ডেপুটি স্পিকার হয়েছিলেন ফজলে রাব্বী মিয়া। সংসদ সদস্যের কাছে শহীদুজ্জামান সরকার গ্রহণযোগ্য ব্যক্তি।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়া-৬ আসনের সংসদ সদস্য ক্যাপ্টেন এ বি তাজুল ইসলাম। অধিবেশনে প্যানেল সভাপতি হিসেবে স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে তিনি সংসদ পরিচালনা করেছেন।  

পড়ুন: ফজলে রাব্বীর আসনে নৌকার হাল ধরতে চান যারা

জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ও মৌলভীবাজার-৪ আসনের সংসদ সদস্য আব্দুস শহীদ। এর আগে জাতীয় সংসদের হুইপ, চিফ হুইপের দায়িত্ব পালন করেছেন। অভিজ্ঞ এই এমপির সঙ্গে স্পিকারের বোঝাপড়া ভালো। ড. শিরীন শারমিন চৌধুরী যখন প্রথমবার স্পিকার হিসেবে নির্বাচিত হন তখন সংসদের চিফ হুইপ ছিলেন উপাধ্যক্ষ আব্দুস শহীদ। তার সঙ্গে কাজ করার পূর্ব অভিজ্ঞতাও রয়েছে।

আলোচনায় রয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী শামসুল হক টুকু। এর আগে গত দশম সংসদে এ কমিটির সদস্য ছিলেন। তার আগে নবম সংসদে তিনি স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্বে ছিলেন।

জাতীয় সংসদের হুইপ ও দিনাজপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবালুর রহিম। তিনি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সবচেয়ে আস্থাভাজন এবং তরুণ রাজনীতিবিদ। যেহেতু স্পিকারের সঙ্গে তার সুসম্পর্ক রয়েছে তাই সহকর্মী হিসেবে তাকেও দেখা যেতে পারে।

ওয়াসিকা আয়শা দুবার সংরক্ষিত নারী আসনে এমপি নির্বাচিত হয়েছেন। বর্তমান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীও সংরক্ষিত নারী আসনের এমপি থাকা অবস্থায় প্রথম স্পিকার নির্বাচিত হয়েছিলেন। বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সহ সভাপতি, ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের ব্যুরো অব উইমেন পার্লামেন্টারিয়ানসের সদস্য এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য। 

এদিকে, বিরোধী দল জাতীয় পার্টির পক্ষ থেকেও দলীয় একজন সংসদ সদস্যকে ডেপুটি স্পিকার পদে চাওয়া হচ্ছে। তবে যত আলোচনাই হোক, সবকিছুই নির্ভর করছে সংসদ নেতার সিদ্ধান্তের ওপর।  

জাতীয় সংসদের এক কর্মকর্তা বলেন, আগামী অধিবেশনে সংসদ সদস্যদের কণ্ঠভোটে ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। সংসদের কার্যপ্রণালী বিধি অনুসারে স্পিকার বা ডেপুটি স্পিকারের পদ শূন্য হলে তা পূরণের জন্য সংসদ অধিবেশনরত থাকলে সাত দিনের মধ্যে কিংবা অধিবেশনরত না থাকলে পরবর্তী প্রথম বৈঠকে ক্ষেত্রমতো ৮ বা ৯ বিধি মোতাবেক নির্বাচন অনুষ্ঠিত হবে। সংসদের আগামী অধিবেশন ২৮ আগস্ট শুরু হতে পারে।

ডেপুটি স্পিকার নির্বাচনের প্রক্রিয়া: একজন সংসদ সদস্য ডেপুটি স্পিকার হিসেবে নাম প্রস্তাব করবেন। পরে সেই প্রস্তাব অন্য একজন সংসদ সদস্য সমর্থন করবেন। এরপর স্পিকার প্রস্তাবটি সংসদে কণ্ঠভোটে দেবেন। সংসদ অধিবেশনে উপস্থিত সর্বাধিক সংসদ সদস্যের কণ্ঠভোটে প্রস্তাবটি পাস হবে। এর মধ্য দিয়েই নির্বাচিত হবেন নতুন ডেপুটি স্পিকার। এরপর রাষ্ট্রপতির নিকট তিনি শপথ গ্রহণ করবেন।

উল্লেখ্য, গত ২৩ জুলাই ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। এরপর ২৫ জুলাই জাতীয় সংসদ সচিবালয় ফজলে রাব্বী মিয়ার আসনটি (গাইবান্ধা-৫ ফুলছড়ি-সাঘাটা) শূন্য ঘোষণা করা হয়।

ঢাকা/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়