ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

স্মার্ট সোসাইটি হবে সন্দ্বীপ ও ভাসানচর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৬, ১১ আগস্ট ২০২২  
স্মার্ট সোসাইটি হবে সন্দ্বীপ ও ভাসানচর

সন্দ্বীপ এবং ভাসানচরকে ‘স্মার্ট সোসাইটি’ হিসেবে গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সভাকক্ষে মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়েছে। প্রস্তাবিত ‘স্মার্ট সোসাইটি’ ও আইসিটি বিভাগের অধীন ‘ডিজিটাল আইল্যান্ড মহেশখালী’ প্রকল্প বিষয়ে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সভায় সভাপতিত্ব করেন। 

সভায় ‘স্মার্ট সোসাইটি’ প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য এবং ডিজিটাল আইল্যান্ড মহেশখালী প্রকল্পের বর্তমান অবস্থা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়া, মহেশখালী ও সেন্টমার্টিনের পাশাপাশি সন্দ্বীপ ও ভাসানচরকে প্রস্তাবিত ‘স্মার্ট সোসাইটি’ প্রকল্পের আওতাভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। এ বিষয়ে যাবতীয় কার্যক্রম অতি দ্রুত সম্পন্ন করতে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়।

আইসিটি বিভাগ, আইওএম এবং কোইকা দুই মাসের মধ্যে এ বিষয়ে সম্ভাব্যতা যাচাই করে প্রতিবেদন দেবে।

এ প্রকল্পের মাধ্যমে ওই এলাকাগুলোতে উচ্চ গতির ইন্টারনেট, প্রযুক্তি সুবিধা, স্মার্ট শিক্ষা, জনস্বাস্থ্য, কৃষি এবং প্রযুক্তিতে প্রবেশাধিকার বাড়ানো, কৃষকদের জন্য ই-বাণিজ্য সুবিধা, আন্তর্জাতিক উৎস থেকে আবহাওয়া পূর্বাভাস সম্পর্কে অবহিত করার বিষয়ে গুরুত্ব আরোপ করা হয়। এছাড়াও তথ্যপ্রযুক্তিতে শিক্ষক, চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী ও সরকারি কর্মকর্তাদের দক্ষ করতে প্রশিক্ষণসহ ইত্যাদি কার্যক্রম গ্রহণের বিষয়ে জোর দিতে বলা হয়। 

সভায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক রনজিৎ কুমার, ইন্টারন্যাশনাল অর্গানাইজেন ফর মাইগ্রেশনের (আইওএম) সিনিয়র রিজনাল মাইগ্রেশন অ্যাসিস্ট্যান্স অ্যান্ড প্রোটেকশন স্পেশালিস্ট পেপি কে সিদ্দিক, বাংলাদেশে নিযুক্ত ইউএন মাইগ্রেশনের ডেপুটি চিফ অব মিশন ফাতেমা নুসরাত গাজ্জালি, সিনিয়র প্রোগ্রাম অফিসার দিসা ফারুক, কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কোইকা) বাংলাদেশের প্রোগ্রাম ম্যানেজার চোই জিনবো, বিসিসির অপারেশন ম্যানেজার জাহিদ নেওয়াজ ফিরোজ, আইসিটি বিভাগ ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।   

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়