ঢাকা     শনিবার   ০১ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৬ ১৪২৯ ||  ০৩ রবিউল আউয়াল ১৪১৪

লঞ্চ ভাড়া ৩০ শতাংশ বাড়লো

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩২, ১৬ আগস্ট ২০২২   আপডেট: ১১:৩৯, ১৬ আগস্ট ২০২২
লঞ্চ ভাড়া ৩০ শতাংশ বাড়লো

ফাইল ফটো

জ্বালানি তেলের দাম বাড়ায় গণপরিবহন ও লাইটার জাহাজের পর এবার নৌযানের ভাড়াও বাড়ানো হয়েছে। লঞ্চ ভাড়া ৩০ শতাংশ বাড়িয়ে সমন্বয় করা হয়েছে।

মঙ্গলবার (১৬ আগস্ট) নৌপরিবহন মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। এখন প্রতি কিলোমিটারে ভাড়া নেওয়া হবে ৩ টাকা হিসাবে। আর সর্বনিম্ন ভাড়া হবে ৩৩ টাকা।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নৌযানের যাত্রী ভাড়া ৩০ ভাগ সমন্বয় করে পুনর্নির্ধারণ করা হয়েছে। ১৬ আগস্ট থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

এতে আরও বলা হয়েছে, প্রথম ১০০ কিলোমিটার দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি ভাড়া ২.৩০ টাকা থেকে ০.৭০ টাকা বৃদ্ধি করে ৩ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রতি ১০০ কিলোমিটার পর প্রতি কিলোমিটারে জনপ্রতি ভাড়া ২ টাকা থেকে ০.৬০ বৃদ্ধি করে ২.৬০ টাকা করা হয়েছে। এছাড়া, জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ২৫ থেকে ৮ টাকা বাড়িয়ে ৩৩ টাকা করা হয়েছে।

উল্লেখ‌্য, গত ৫ আগস্ট রাতে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়। ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, পেট্রোলের দাম ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা এবং অকটেনের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা নির্ধারণ করা হয়।

এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল যাত্রী পরিবহন সংস্থার পক্ষ থেকে নৌযানের ভাড়া বাড়ানোর বিষয়ে প্রস্তাব দেওয়া হয়। বিষয়টিকে কেন্দ্র করে সংশ্লিষ্টদের নিয়ে ৮ আগস্ট দুপুরে সচিবালয়ে বৈঠকে বসেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল। তবে বৈঠকে ভাড়া বৃদ্ধির বিষয়ে কোনো সিদ্ধান্ত না নিয়ে একটি ওয়ার্কিং কমিটি গঠন করে দেয় নৌ পরিবহন মন্ত্রণালয়। 

ঢাকা/হাসান/ইভা 

সর্বশেষ

পাঠকপ্রিয়