ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জেসিআই ঢাকা ওয়েস্টের মানসিক স্বাস্থ্য বিষয়ক বিশেষ সেশন

নিজামুল হক বিপুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৯, ১৭ অক্টোবর ২০২২  
জেসিআই ঢাকা ওয়েস্টের মানসিক স্বাস্থ্য বিষয়ক বিশেষ সেশন

মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে গত শুক্রবার (১৪ অক্টোবর)  জেসিআই ঢাকা ওয়েস্ট এর উদ্যোগে রাজধানীর গুলশান-২ এ শহীদ শাহাবউদ্দিন পার্ক অ্যাম্পিথিয়েটারে আয়োজিত হয় মানসিক স্বাস্থ্য নিয়ে প্রজেক্ট ‘বিবর্তন ৩.০ ভালো থাকি ভালো  রাখি’ এর বিশেষ সেশন।  

মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, অ্যাংজাইটি, বাইপোলার মুড ডিজঅর্ডার, সিজোফ্রেনিয়া, সাইকোসিস ডিজঅর্ডার, সাবস্টেন্স অ্যাবিউজ, হেলথ অ্যাংজাইটি, আর্থিক নিরাপত্তা, নিরাপত্তাহীনতা এসবে প্রতিনিয়ত ভুগছে মানুষ। বিশ্বে প্রতি ৫ জনে ১ জন মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছে। আমাদের দেশে ২১ দশমিক ৫ শতাংশ মানুষ কোনো না কোনো ধরনের মানসিক সমস্যায় ভুগছে। দেশের অনেক জেলা ও উপজেলা পর্যায়ে মানসিক স্বাস্থ্য চিকিৎসার কোনো পর্যাপ্ত ব্যবস্থা নেই। মানসিক স্বাস্থ্য নিয়ে মানুষের মধ্যেও রয়েছে সচেতনতার অভাব।

এই বিশেষ সেশনে ট্রেইনার হিসেবে উপস্থিত ছিলেন দেশসেরা জিম প্রশিক্ষক তানভীর হাসান বৃত্ত এবং অতিথি হিসেবে ছিলেন গডফ্রেড আনান (২০২০ ন্যাশনাল প্রেসিডেন্ট, জেসিআই ঘানা,) ও সারজিউন চেইন জেমস (২০২২ সেক্রেটারি জেনারেল, জেসিআই তাইওয়ান)। সেশনের বিষয়বস্তু ছিল অ্যাওয়ারনেস অন দ্য ক্যানভাস অব বডি, মাইন্ড অ্যান্ড সোল’।

বিশেষ সেশনে ছিলো মানসিক স্বাস্থ্য সুরক্ষায় ব্যায়াম কতোটা সহায়ক সে বিষয়ে প্রাথমিক ধারণা প্রদান এবং হাতে কলমে প্রশিক্ষণের ব্যবস্থা। পাশাপাশি বিশেষ সেশনে অংশগ্রহণকারী সবার জন‌্য ছিলো মেডিক্যাল ক্যাম্প। 

এই বিশেষ সেশন ছাড়াও মানসিক স্বাস্থ্য নিয়ে এক মাসব্যাপী বিভিন্ন কার্যক্রম পালন করেছে জেসিআই ঢাকা ওয়েস্ট। মানসিক স্বাস্থ্য সুরক্ষা এবং মানসিক অবসাদ থেকে মুক্ত রাখার মতো বিষয়গুলোকে প্রাধান্য দিয়ে তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদেরকে লক্ষ্য করে ২টি ভার্চুয়াল সেমিনার আয়োজন করেছিলো। সেখানে মানসিক স্বাস্থ্য সুরক্ষার বিভিন্ন দিক নির্দেশনা বক্তারা তুলে ধরেন।

প্রথম পর্বের বক্তা হিসেবে ছিলেন আনুসা চৌধুরী-প্রেসিডেন্ট এবং কো ফাউন্ডার অব লেটস টক মেন্টাল হেলথ। আলোচনার বিষয় ছিল ডিপ্রেশন এ হিলিং ইমোশন।

দ্বিতীয় পর্বের বক্তা ছিলেন মারিয়া মুমু। তিনি মশাল মেন্টাল হেলথ এর ফাউন্ডার এবং প্রেসিডেন্ট। আরও ছিলেন মশাল মেন্টাল হেলথের সাইকোলজিস্ট ফারজানা আহমেদ। এই পর্বের আলোচনার বিষয় ছিল লেটস ডিল উইথ অ্যাংজাইটি।

অংশগ্রহণকারীদের থেকে জানা যায়, তারা এটা থেকে নিজেদের মানষিক স্বাস্থ্যের গুরুত্ব বুঝতে পেয়েছে। এ ধরনের আরও  আয়োজনে তারা অংশগ্রহণ করতে পেরে আনন্দিত। ভবিষ্যতে এ ধরনের আরও আয়োজন করতে অনুরোধ করেছেন কেউ কেউ।

‘বিবর্তন ৩.০ ভালো থাকি ভালো রাখি’র মানসিক স্বাস্থ্য বিষয়ক পুরো আয়োজনে প্রজেক্ট মেন্টর হিসেবে ছিলেন আলতামিশ নাবিল, প্রজেক্ট ডিরেক্টর জীবন আহমেদ, প্রজেক্ট লিড রিয়েল আহমেদ। সদস্য হিসেবে এই আয়োজনের সাথে ছিলেন জহিরুল  ইসলাম, মো. তানভীর হাসান, দেবব্রত ভৌমিক, সামিরা সাইফ জোয়াদ্দার, ওয়াসিকা তাসনিম এবং মাসুদ।

সুভ্যেনির পার্টনার হিসেবে ছিল পিঁজাওয়ালা এবং হেলথ পার্টনার হিসেবে ছিল আমার ল্যাব। এছাড়াও প্রজেক্টটির স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে ছিলেন আঁচল ফাউন্ডেশন, ফেসবুক গ্রুপ সাইকোলজি অ‌্যান্ড মাইন্ড, লেট’স টক মেন্টাল হেলথ, বি পজেটিভ ফাউন্ডেশন, রিয়েল ইমাজিন আর্ট, সেভির, ইগনাইট ফাউন্ডেশন।

পুরো আয়োজনে মিডিয়া পার্টনার ছিলো দেশের অন্যতম শীর্ষ অনলাইন নিউজপোর্টাল রাইজিংবিডি ডটকম এবং অর্থসংবাদ ডটকম।

/অগাস্টিন সুজন/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়