ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শীর্ষ ১০ মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়নের হার বেড়েছে

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৬, ১৭ নভেম্বর ২০২২  
শীর্ষ ১০ মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়নের হার বেড়েছে

চলতি ২০২২-২০২৩ অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) শীর্ষ বরাদ্দপ্রাপ্ত ১০ মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার কিছুটা বেড়েছে বলে দাবি পরিকল্পনা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের। তাদের দাবি, এডিপি বাস্তবায়নে গতি পাওয়ার পেছনে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবসম্মত পদক্ষেপ এবং কিছু নির্দেশিকা কাজ করেছে। পাশাপাশি পরিকল্পনামন্ত্রী মনে করেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর দক্ষতা বেড়েছে।

সূত্র জানায়, এই ১০টি মন্ত্রণালয় জুলাই-সেপ্টেম্বর সময়ে মোট বরাদ্দের ৯.২৭ শতাংশ ব্যয় করেছে যা গত অর্থবছরে ৯ শতাংশের নিচে ছিল। এর আগে পরিকল্পানা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) থেকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোতে এডিপি বাস্তবায়নে জোর দেওয়ার বিষয়ে ইমেইলে বার্তা পাঠিয়েছিল।

আইএমইডি’র প্রতিবেদন থেকে জানা যায়, শীর্ষ বরাদ্দপ্রাপ্ত ১০ মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে স্থানীয় সরকার বিভাগ ১০ শতাংশ, বিদ্যুৎ বিভাগ ১৩ দশমিক ৭৫ শতাংশ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ১২ শতাংশ, স্বাস্থ্য সেবা বিভাগ ১০ শতাংশ, সেতু বিভাগ ১২ দশমিক ৬২ শতাংশ, রেলওয়ে মন্ত্রণালয় ১২ শতাংশ, প্রাথমিক ও মাধ্যমিক বিভাগ ১২ শতাংশ। প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয় ৩ দশমিক ৯৫ শতাংশ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগ ৬ দশমিক ৪৭ শতাংশ, পানি সম্পদ মন্ত্রণালয় ৫ দশমিক ৮০ শতাংশ এবং সড়ক ও জনপথ বিভাগ ৭ দশমিক ৬৭ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে। এর মধ্যে সবচেয়ে বেশি বাস্তবায়ন হয়েছে বিদ্যুৎ বিভাগের ১৩ দশমিক ৭৫ শতাংশ।

তবে, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগ, পানিসম্পদ মন্ত্রণালয় এবং সড়ক ও জনপথ বিভাগের মতো বড় মন্ত্রণালয় ও বিভাগের জন্য এডিপি বাস্তবায়নের হার জাতীয় গড় থেকে কম বলে সূত্র জানিয়েছে।

আইএমইডি প্রতিবেদনে বলা হয়েছে, শীর্ষ মন্ত্রণালয়গুলো চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে মোট ১,৮২,১৯৬.৫৬ কোটি টাকা বরাদ্দের বিপরীতে মোট ১৬,৬৮২.০৮ কোটি টাকা ব্যয় করেছে যা এই অর্থবছরের মোট ব্যয়ের ৯.২৭ শতাংশ ছিল।

প্রতিবেদন অনুযায়ী, ১০টি মন্ত্রণালয় ও বিভাগের এডিপি বাস্তবায়নের হার ছিল জাতীয় গড় থেকে ০.৭২ শতাংশ বেশি। গত তিন মাসে এডিপির জাতীয় গড় ছিল ৮ দশমিক ৫৫ শতাংশ।

নাম প্রকাশ না করার শর্তে পরিকল্পনা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় সরকার প্রকল্প ব্যয়ে কঠোরতা বজায় রেখেছে। এ কারণে কিছু প্রকল্পে তহবিল ব্যয় করা যায় না যা এডিপি বাস্তবায়নের হারকে প্রভাবিত করেছে।

তিনি বলেন, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের প্রভাব পুরো বিশ্বের  অর্থনীতিকে নাড়া দিয়েছে। সারা বিশ্ব অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছে। এ অবস্থায় অর্থনৈতিক সংকট মোকাবিলায় গুরুত্ব বিবেচনা করে সরকার বিভিন্ন প্রকল্পকে এ, বি ও সি ক্যাটাগরিতে ভাগ করেছে। কম গুরুত্বপূর্ণ প্রকল্পগুলোকে ‘সি’ ক্যাটাগরিতে রাখা হয়েছে এবং তাদের তহবিল ছাড় সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

‘বি’ ক্যাটাগরির প্রকল্পের জন্য তহবিলের ৭৫ শতাংশ এবং ‘এ’ ক্যাটাগরির প্রকল্পের জন্য ১০০ শতাংশ তহবিল ছাড় করার বিধান রাখা হয়েছে। এই ক্যাটাগরিতে বিদেশি সাহায্যপ্রাপ্ত সব প্রকল্প রাখা হয়েছে।

এ প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, বাস্তবায়নাধীন প্রকল্পগুলো কার্যকরভাবে মনিটরিং করা হচ্ছে। একই সঙ্গে প্রকল্পের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও স্টেকহোল্ডারদের বাস্তবায়ন দক্ষতা বেড়েছে। এডিপি বাস্তবায়নে গতির সঞ্চার হওয়ার পেছনে সংশ্লিষ্টদের দক্ষতা বৃদ্ধি অন্যতম উপাদান।

/হাসনাত/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়